মঙ্গলবার, ১৯ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০ টা
কলকাতায় আলোচনা সভায় পররাষ্ট্রমন্ত্রী

কফি আনান কমিশনের রিপোর্ট বাস্তবায়নেই সমাধান সম্ভব

দীপক দেবনাথ, কলকাতা

মিয়ানমার সরকার রোহিঙ্গাদের ফিরিয়ে নিয়ে তাদের নাগরিকত্বের মধ্য দিয়েই এই সংকটের স্থায়ী সমাধান সম্ভব বলে মনে করেন বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

গতকাল কলকাতার ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশনস (আইসিসিআর) এ যাদবপুর বিশ্ববিদ্যালয় ও কলকাতার বাংলাদেশ ডেপুটি হাইকমিশনের যৌথ উদ্যোগে আয়োজিত এক আলোচনা সভার ফাঁকে সাংবাদিকদের কাছে এই মন্তব্য করেন শাহরিয়ার আলম। রোহিঙ্গা ইস্যুটি বাংলাদেশের নিরাপত্তার ক্ষেত্রে বড় হুমকি বলেও জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী। তিনি বলেন, ‘বাংলাদেশে প্রায় ৮ লাখ এবং বিশ্বের বিভিন্ন প্রান্তে আরও অনেক রোহিঙ্গা আশ্রয় নিয়েছে। মিয়ানমার সরকার তাদের সবাইকে নাগরিক হিসেবে ফিরিয়ে নেবে— এ সিদ্ধান্তের মধ্য দিয়েই রোহিঙ্গা সমস্যার স্থায়ী সমাধান হবে এবং এ ব্যাপারে কী রোডম্যাপ হবে তা কফি আনান কমিশনের প্রস্তাবনাতেই বলা হয়েছে। ওই কমিশনের রিপোর্ট বাস্তবায়নের মধ্যেই এই সমস্যার স্থায়ী সমাধান সম্ভব। বাংলাদেশ সরকার এবং সারা বিশ্বই এখন এই সমস্যার দ্রুত সমাধান চায়।

এই সংকট কাটাতে মিয়ানমারের সঙ্গে বাংলাদেশের আলোচনার সম্ভাবনা রয়েছে কিনা সে ব্যাপারে শাহরিয়ার আলম জানান, ‘রোহিঙ্গা সংকট নিয়ে আমরা মিয়ানমার সরকারকে বেশকিছু প্রস্তাবনা দিয়েছি, কিন্তু এখনো কোনো সন্তোষজনক উত্তর পাইনি। জাতিসংঘের অধিবেশনের ফাঁকেই মন্ত্রী পর্যায়ের বৈঠক হওয়ার সম্ভাবনা রয়েছে।

এই ইস্যুতে ভারতের ভূমিকা প্রসঙ্গে শাহরিয়ার আলম বলেন, ‘কূটনৈতিক পর্যায়ে আমরা এই বিষয়টি নিয়ে ভারতের সঙ্গে আলোচনা করেছি।

সর্বশেষ খবর