বুধবার, ২০ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০ টা
আওয়ামী লীগ-বিএনপির টিম মাঠে

রোহিঙ্গা শিবিরে ত্রাণ নিয়ে ছুটছে নানা রাজনৈতিক ও সামাজিক সংগঠন

ভ্রাম্যমাণ প্রতিনিধি, কক্সবাজার থেকে

রোহিঙ্গাদের ত্রাণ তৎপরতায় শামিল হয়েছে বিভিন্ন  রাজনৈতিক দল ও সামাজিক সংগঠন। ঈদের পর থেকেই ত্রাণ তৎপরতা বেড়ে যায় কুতুপালং থেকে টেকনাফের শরণার্থী শিবিরগুলোতে। এরমধ্যে ক্ষমতাসীন আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টিসহ ইসলামী দলগুলো ব্যাপকভাবে ত্রাণ তৎপরতায় অংশ নিচ্ছে। গত রবিবার থেকে আওয়ামী লীগের একটি টিম উখিয়া, টেকনাফসহ বিভিন্ন এলাকায় ত্রাণ বিতরণ করছে। গতকালও দুপুরে টেকনাফ উপজেলার উনচিপ্রাং, বিকালে উখিয়ার কুতুপালং, বালুখালীসহ বেশ কয়েকটি রোহিঙ্গা ক্যাম্পে ত্রাণ বিতরণ করেন আওয়ামী লীগ নেতারা। আওয়ামী লীগের প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন দলটির সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। এতে আরও আছেন, যুগ্ম-সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবীর নানক, সাংগঠনিক সম্পাদক এ কে এম এনামুল হক শামীম, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী, ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক মাহফুজুল হায়দার চৌধুরী রোটন। এ ছাড়া গত সোমবার উখিয়ায় ছাত্রলীগের উদ্যোগে ত্রাণ বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন সংগঠনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক এস এম জাকির হোসাইন। স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমের নেতৃত্বে ১৪-দলের কেন্দ্রীয় টিম ইতিমধ্যে ত্রাণ বিতরণ করেছেন। ওয়ার্কার্স পার্টির সভাপতি বিমানমন্ত্রী রাশেদ খান মেনন, জাসদের সভাপতি হাসানুল হক ইনু, সাম্যবাদী দলের দিলীপ বড়ুয়াসহ ১৪-দলীয় জোটের নেতারাও ছিলেন ত্রাণ তৎপরতায়। এ ছাড়া বি এম এ সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক অধ্যাপক কামরুল হাসান, সাবেক সাধারণ সম্পাদক শফিকুর রহমান, কোষাধ্যক্ষ জাহিদ হোসেনসহ কেন্দ্রীয় ও স্থানীয় নেতারা কয়েকদিন ধরে নিয়মিত স্বাস্থ্য ক্যাম্প পরিচালনা করছেন। এ ছাড়া আওয়ামী লীগ সমর্থিত স্বাধীনতা চিকিৎসক পরিষদ স্বাচিপের নেতারাও স্বাস্থ্য ক্যাম্প পরিচালনা করছেন। যুবলীগ চেয়ারম্যান মোহাম্মদ ওমর ফারুক চৌধুরীর নির্দেশে যুবলীগ কাজ করছে। শরণার্থী শিবিরে ত্রাণ তৎপরতা নিয়ে মাঠে রয়েছে বিএনপিও। দলের প্রধান বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া ও সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান লন্ডন থেকে রোহিঙ্গাদের সামগ্রিক বিষয় খোঁজখবর রাখছেন। দলের শীর্ষ নেতাদের এ নিয়ে তারা দিক নির্দেশনাও দিচ্ছেন। সম্প্রতি মির্জা আব্বাসের নেতৃত্বে একটি ত্রাণ কমিটি কক্সবাজারে আসে। তবে দলটির পক্ষ থেকে ২২টি ত্রাণবাহী ট্রাক আটকে দেয় পুলিশ। পরে অবশ্য স্থানীয় নেতারা কৌশলে ওইসব ত্রাণ বিতরণ করেন।

 মির্জা আব্বাসের সঙ্গে ছিলেন স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু, অধ্যাপক ডা. এ  জেড এম জাহিদ হোসেনসহ বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতারা। এ ছাড়া বিএনপি সমর্থিত চিকিৎসক সংগঠন ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ—ড্যাবের পক্ষ থেকেও বেশ কয়েকটি মেডিকেল টিম নিরলস চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছে। যুবদল ও স্বেচ্ছাসেবক দলের পক্ষ থেকেও ত্রাণ বিতরণ করা হচ্ছে। দু-একদিনের মধ্যে বিএনপি মহাসচিব মির্জা ফখরল ইসলাম আলমগীর, ভাইস চেয়ারম্যান মো. শাহজাহানসহ বেশ কয়েকজন কেন্দ্রীয় নেতা আবারও ত্রাণ বিতরণ কার্যক্রমে অংশ নেবেন বলে জানা গেছে।

জাতীয় পার্টির পক্ষ থেকেও দলটির চেয়ারম্যান এইচএম এরশাদ ত্রাণ বিতরণ কর্মকাণ্ডে অংশ নিয়েছেন। আগামীকালও জাতীয় পার্টির আরও একটি টিম আসবে বলে জানা গেছে।  গণসংহতি আন্দোলনের পক্ষ থেকে জুনাইদ সাকী, ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ, ইসলামী শাসনতন্ত্র আন্দোলন, খেলাফত মজলিস, হেফাজতে ইসলামসহ বিভিন্ন রাজনৈতিক দলও ত্রাণ কর্মকাণ্ডে অংশ নিচ্ছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর