বুধবার, ২০ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০ টা

রোহিঙ্গাদের সব সুযোগ সুবিধা দিতে হবে : সাকি

নিজস্ব প্রতিবেদক

গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি বলেছেন, রোহিঙ্গাদের শরণার্থী হিসেবে স্বীকৃতি দিতে হবে। দিতে হবে তাদের সব সুযোগ-সুবিধা। যতদিন পর্যন্ত মিয়ানমারে রোহিঙ্গাদের নাগরিক অধিকারসহ ফেরত না দেওয়া যাচ্ছে, ততদিন পর্যন্ত বাংলাদেশে তাদের অধিকার নিশ্চিত করতে হবে। গতকাল ঢাকায় জাতিসংঘ কার্যালয়ের সামনে বিক্ষোভ সমাবেশে তিনি এসব কথা বলেন। রোহিঙ্গাদের ওপর গণহত্যা বন্ধ ও মিয়ানমারে তাদের নাগরিক অধিকার প্রতিষ্ঠায় কার্যকর পদক্ষেপের দাবিতে এ বিক্ষোভ সমাবেশ করে গণসংহতি আন্দোলন।

 জোনায়েদ সাকি বলেন, ভারত, চীন ও রাশিয়া তাদের সংকীর্ণ স্বার্থে মিয়ানমারকে সমর্থন দিয়ে যাচ্ছে। রাখাইন রাজ্যে তেল, গ্যাসসহ অনেক প্রাকৃতিক সম্পদ রয়েছে। সেখানে ওইসব দেশ বিনিয়োগ করছে। এ জন্য তারা নিজের স্বার্থে মিয়ানমারের সামরিক জান্তাকে সমর্থন দিয়ে যাচ্ছে। গণহত্যা ও শরণার্থীর স্রোত যদি অব্যাহত থাকে তা হলে এ অঞ্চল স্থিতিশীল থাকবে না। বঙ্গোপসাগরকেন্দ্রিক একটা অস্থিতিশীল পরিবেশ সৃষ্টি হলে তখন বিনিয়োগ এত সহজ হবে না। তাই সংকীর্ণ স্বার্থ ত্যাগ করে মিয়ানমারকে চাপ দিন এ গণহত্যা বন্ধ করতে হবে। ৫০ বছর ধরে মিয়ানমারে রাষ্ট্রীয় গণহত্যা চলছে। এ গণহত্যার বিরুদ্ধে জাতিসংঘসহ আন্তর্জাতিক সংস্থাগুলো কোনো পদক্ষেপ নেয়নি। অন্যদিকে, মিয়ানমার এ গণহত্যাকে আড়াল করতে বিভিন্ন চেষ্টা চালাচ্ছে। রোহিঙ্গারা নাকি জঙ্গি! কোনো সংবাদ সংস্থাকে সেখানে প্রবেশ করতে দিচ্ছে না। জাতিসংঘকে এটাকে গণহত্যা হিসেবে চিহ্নিত করতে হবে। এ সময় মিয়ানমার থেকে চাল আমদানির সিদ্ধান্ত বাতিলের দাবি জানিয়ে তিনি বলেন, কার্যত মিয়ানমার যখন বাংলাদেশের ওপর হামলা করেছে, তখন তাদের কাছ থেকে চাল আমদানি কোনোভাবে চলতে পারে না। তিনি আরও বলেন, চালের সংকট সরকারই তৈরি করেছে। হাওরের বন্যার পর থেকে আমরা বলে আসছি চালের সংকট হতে পারে। আপনারা প্রস্তুতি নিন। কিন্তু সরকার কোনো প্রস্তুতি নেয়নি।

জোনায়েদ সাকির সভাপতিত্বে বিক্ষোভ সমাবেশে উপস্থিত ছিলেন দলটির নেতা আবুল হাসান রুবেল, তাসলিমা আখ্তার, বাচ্চু ভূঁইয়া, জুলহাস নাইন বাবু, আরিফুল ইসলাম প্রমুখ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর