বুধবার, ২০ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০ টা

মিয়ানমার সেনাবাহিনীকে প্রশিক্ষণ দেবে না ব্রিটেন

প্রতিদিন ডেস্ক

রোহিঙ্গাদের ওপর দমন-পীড়নের প্রেক্ষাপটে মিয়ানমার সেনাবাহিনীকে প্রশিক্ষণ কর্মসূচি স্থগিত করেছে ব্রিটেন। ব্রিটিশ সরকারের একজন মুখপাত্র গতকাল এক বিবৃতিতে এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন। তিনি বলেন, ‘বার্মার রাখাইন প্রদেশে চলমান সহিংসতার কারণে সৃষ্ট মানবিক সংকট এবং সেখানে মানবাধিকার লঙ্ঘনের যেসব ঘটনা ঘটছে তা নিয়ে আমাদের গভীর উদ্বেগের কারণে সেখানকার বর্তমান পরিস্থিতি নিয়ে গ্রহণযোগ্য কোনো সমাধানে না আসা পর্যন্ত বার্মিজ সেনাবাহিনীর সব শিক্ষা কোর্স স্থগিতের সিদ্ধান্ত নিয়েছি আমরা’।  রাখাইনে সহিংসতা বন্ধ, সব বেসামরিক নাগরিকের সুরক্ষা নিশ্চিত এবং সেখানে পুরোদমে মানবিক ত্রাণ সহায়তা যেতে দিতে অবিলম্বে পদক্ষেপ নেওয়ার জন্য মিয়ানমারের সশস্ত্র বাহিনীর প্রতি আহ্বান জানানো হয়েছে বিবৃতিতে।

বাংলাদেশ ভ্রমণে নাগরিকদের ব্রিটেনের সতর্কবার্তা

সাম্প্রতিক রোহিঙ্গা সংকট ও রাজনৈতিক উত্তেজনার কারণে বাংলাদেশ ভ্রমণে নাগরিকদের সতর্ক করেছে ব্রিটেন। দেশটির সরকারি একটি ওয়েবসাইটে এ সতর্কতার কথা বলা হয়েছে। বাংলাদেশে অবস্থানরত ব্রিটিশ নাগরিকদের উদ্দেশ্যে এতে আরও বলা হয়, গত আগস্ট থেকে মিয়ানমারে সহিংসতার কারণে হাজার হাজার রোহিঙ্গা শরণার্থী বাংলাদেশের দক্ষিণ-পূর্ব অঞ্চলে প্রবেশ করেছে। তাই এ ব্যাপারে আপনাদের সতর্ক থাকা উচিত। এ ছাড়া এসব এলাকায় যাওয়ার আগে স্থানীয় কর্তৃপক্ষের সঙ্গে পরামর্শ করে নেওয়া উচিত।

নাগরিকদের সতর্ক করে ওয়েব সাইটে আরও বলা হয়, ‘সরকার ও বিরোধী দলের মধ্যকার রাজনৈতিক উত্তেজনার মধ্যে নতুন করে রোহিঙ্গা সংকট যোগ হয়েছে। এর ফলে ঢাকাতেও বিক্ষোভ-আন্দোলন হতে পারে। বিশেষ করে গুলশান ও বারিধারা এলাকায়। যদি দেখেন কোনো আন্দোলন-বিক্ষোভ শুরুর আশঙ্কা রয়েছে এবং আপনি অনিরাপদ বোধ করছেন তাহলে দ্রুত ওই এলাকা ত্যাগ করুন।’

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর