বৃহস্পতিবার, ২১ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০ টা
ই-মনিটরিং করছেন প্রধানমন্ত্রী

রোহিঙ্গাদের সর্বশেষ অবস্থা জানাতে মিডিয়া মনিটরিং সেল খোলা হচ্ছে

নিজস্ব প্রতিবেদক

জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দিতে বর্তমানে যুক্তরাষ্ট্রে অবস্থান করলেও মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গা শরণার্থীদের ই-মনিটরিং করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কক্সবাজারে অবস্থানরত আওয়ামী লীগ সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, প্রধানমন্ত্রী কার্যালয়ের শীর্ষ কর্মকর্তা এবং বিভাগীয় কমিশনারসহ জেলা প্রশাসনের সঙ্গে সার্বিক যোগাযোগ রাখছেন। প্রয়োজনীয় করণীয় সম্পর্কে দিক নির্দেশনা দিচ্ছেন। এদিকে কক্সবাজারের টেকনাফ উখিয়া সীমান্তে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের পুনর্বাসনসহ তাদের ক্যাম্পের সব খবরাখবর জানাতে মিডিয়া মনিটরিং সেল খোলা হচ্ছে। আজ থেকে এ ক্যাম্পের কার্যক্রম শুরু হবে বলে জানা গেছে।

 কক্সবাজার জেলা প্রশাসকের কার্যালয়ে এই মনিটরিং সেল খোলা হবে। প্রতিদিন গণমাধ্যমের কাছে রোহিঙ্গাদের জন্য গৃহীত পদক্ষেপগুলো তুলে ধরা হবে। এ ছাড়াও ১২টি রোহিঙ্গা শরণার্থী শিবিরের চলাচলের জন্য রাস্তা নির্মাণে ৪০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিব আশরাফুল আলম খোকন বাংলাদেশ প্রতিদিনকে এ তথ্য নিশ্চিত করেছেন।

সূত্রমতে, গতকাল সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক কবির বিন আনোয়ারের সভাপতিত্বে এক সমন্বয় সভা অনুষ্ঠিত হয়। সভায় রোহিঙ্গা শরণার্থী শিবিরের জন্য করণীয় ও সার্বিক পরিস্থিতি নিয়ে পর্যালোচনা করা হয়। সভায় গৃহীত কিছু পদক্ষেপের বিষয়ে প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিব আশরাফুল আলম খোকন বলেন, টেকনাফ ও উখিয়ার ১২টি রোহিঙ্গা ক্যাম্পে ১ হাজার ২০০ শৌচালয় এবং ১ হাজার ২০০ নলকূপ স্থাপন করা হবে। ইতিমধ্যে ২০০ শৌচালয় এবং ২০০ নলকূপ স্থাপন করা হয়েছে। এসব ক্যাম্পে যোগাযোগের জন্য রাস্তা নির্মাণে ৪০ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বর্তমানে যুক্তরাষ্ট্রে অবস্থান করলেও ই-মনিটরিং করছেন। এ ছাড়াও ই-ফাইলের মাধ্যমেও অফিস করছেন প্রধানমন্ত্রী। রোহিঙ্গাদের পুনর্বাসনসহ তাদের দুঃখ-দুর্দশা লাঘবে সব ধরনের পদক্ষেপ গ্রহণ করতে নির্দেশ দিয়েছেন। তিনি জানান, রোহিঙ্গারা রান্নার জন্য যেন আশপাশের বনাঞ্চল উজাড় না করে সেজন্য কেরোসিনের চুলার ব্যবস্থা করা হয়েছে। পাশাপাশি স্বাস্থ্য পরীক্ষার জন্য ২৫টি অস্থায়ী স্বাস্থ্য ক্যাম্প খোলা হয়েছে। ত্রাণ মজুদ রাখার জন্য ১৪টি গোডাউন তৈরি করা হচ্ছে। মিডিয়া সেন্টারটি তদারকি করবেন জেলা প্রশাসক ও পিআইবি।

সর্বশেষ খবর