রবিবার, ২৪ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০ টা

মুদ্রণ সমিতির ধর্মঘট প্রত্যাহার

নিজস্ব প্রতিবেদক

প্রাথমিক, মাধ্যমিকসহ সব শ্রেণির পাঠ্যবই ছাপা বন্ধ রাখার আন্দোলন স্থগিত করেছে বাংলাদেশ মুদ্রণ শিল্প সমিতি। গতকাল বাংলাদেশ প্রতিদিনকে এ তথ্য নিশ্চিত করেন সমিতির সভাপতি তোফায়েল হোসেন। গত ১৯ সেপ্টেম্বর থেকে তারা বিভিন্ন দাবিতে সব শ্রেণির বইয়ের ছাপা বন্ধ রেখেছিল। জানা গেছে, বিভিন্ন দাবির পরিপ্রেক্ষিতে গত শুক্রবার মুদ্রণ সমিতির সঙ্গে বৈঠকে বসে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)। বেলা ১১টা থেকে দুপুর ২টা পর্যন্ত এ বৈঠক চলে। 

মুদ্রণ সমিতি সূত্র জানায়, বৈঠকে কার্যাদেশপ্রাপ্ত মুদ্রণ প্রতিষ্ঠানসমূহের উত্থাপিত কিছু দাবি এনসিটিবি তাত্ক্ষণিকভাবে মেনে নেয়। অন্যান্য সমস্যা স্বল্প সময়ের মধ্যে সমাধানের আশ্বাস প্রদান করে। পরে গতকাল দুপুরে আন্দোলন স্থগিত করে মুদ্রণ সমিতি।

২০১৮ সালের পাঠ্যপুস্তক মুদ্রণ দরপত্রের শর্ত যথাযথ অনুসরণ না করা, সময়মতো কার্যাদেশ— সিডি সরবরাহ না করা, অযোগ্য, অক্ষম, কালো তালিকাভুক্ত প্রতিষ্ঠানকে মাধ্যমিক স্তরের পরিমার্জিত ‘সুখপাঠ্য’ পাঠ্যপুস্তকের কাজ পাইয়ে দিয়ে নানা ধরনের অনিয়মের আশ্রয় নেওয়ার অভিযোগ এনে গত ১৯ সেপ্টেম্বর থেকে এনসিটিবির সব ধরনের বইয়ের মুদ্রণ বন্ধ রাখে মুদ্রণ সমিতি।

উল্লেখ্য, ২০১৮ সালের নতুন শিক্ষাবর্ষের জন্য ৩৫ কোটি ১৩ লাখ ২৬ হাজার ২০৭টি বই ছাপা হচ্ছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর