বুধবার, ২৭ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০ টা

সৈয়দ হককে নিয়ে ‘ফুলের গন্ধের মতো থেকে যাবো’ ও ‘তুমি আসবে বলে’

সাংস্কৃতিক প্রতিবেদক

সৈয়দ হককে নিয়ে ‘ফুলের গন্ধের মতো থেকে যাবো’ ও ‘তুমি আসবে বলে’

সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক স্মরণে চারুলিপি প্রকাশন প্রকাশ করেছে অধ্যাপক হায়াৎ মামুদ ও পিয়াস মজিদ সম্পাদিত সৈয়দ শামসুল হকের স্মরণগ্রন্থ ‘ফুলের গন্ধের মতো থেকে যাবো’ ও বাংলাদেশ শিল্পকলা একাডেমি প্রকাশ করেছে সৈয়দ শামসুল হকের গানের বই ‘তুমি আসবে বলে’। আজ বুধবার সব্যসাচী এই লেখকের ১ম মৃত্যুবার্ষিকী। আর এই উপলক্ষে গতকাল একদিন আগেই বই দুটি প্রকাশিত হয়েছে। গতকাল সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে বই দুটির মোড়ক উন্মোচন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। কথা সাহিত্যিক রাবেয়া খাতুনের সভাপতিত্বে অনুষ্ঠানে সৈয়দ শামসুল হকের জীবন ও কর্ম নিয়ে আলোচনা ও স্মৃতিচারণ করেন ব্যারিস্টার এম আমীর উল ইসলাম, অধ্যাপক ড. রফিকুল ইসলাম, নাট্যাভিনেতা আতাউর রহমান প্রমুখ।

বিজ্ঞান উৎসব ‘ইন ফ্যাক্ট-২০১৭’ : শুরু হলো ‘ইন ফ্যাক্ট-২০১৭’ শীর্ষক বিজ্ঞান উৎসব। দেশীয় এবং রুশ বিশেষজ্ঞদের অংশগ্রহণে লেকচার সেশন, বিজ্ঞানবিষয়ক প্রামাণ্য চিত্র প্রদর্শনী, বিভিন্ন আকর্ষণীয় ইন্টারেকটিভ গেমস ও টকশো ইত্যাদি থাকবে তিন দিনের এই উৎসবে। রাজধানীর বিভিন্ন ভেন্যুতে উৎসব অনুষ্ঠিত হবে। এটির আয়োজক রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি করপোরেশন-রসাটমের অধীনস্থ প্রতিষ্ঠান ‘এনার্জি অব দ্য ফিউচার’। সহায়তায় রসাটমের অঙ্গপ্রতিষ্ঠান এএসই গ্রুপ অব কোম্পানিজ, বাংলাদেশ পরমাণু শক্তি করপোরেশন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার, ঢাকা বিশ্ববিদ্যালয়, বুয়েট নিউক্লিয়ার ইঞ্জিনিয়ারিং ক্লাব, জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়, ঢাকায় রুশ বিজ্ঞান ও সংস্কৃতি কেন্দ্র। গতকাল রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটারে শুরু হয় এই বিজ্ঞান উৎসব।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তৃতা করেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটারের মহাপরিচালক আবুল বাশার মোহাম্মদ জহুরুল ইসলাম, ঢাকায় রুশ বিজ্ঞান ও সংস্কৃতি কেন্দ্রের পরিচালক আলেক্সান্দার ডেমিন, বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের সাবেক চেয়ারম্যান ড. শফিকুল ইসলাম ভূঞা, প্রকৌশলী এম আলী জুলকারনাইন এবং মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির অধ্যাপক আবু জাফর মোহাম্মদ সালাহউদ্দিন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরমাণু প্রকৌশল বিভাগের চেয়ারম্যান ড. মোহাম্মদ শফিকুল ইসলাম।

আজ বুধবার উৎসবের দ্বিতীয় দিনের কার্যক্রম অনুষ্ঠিত হবে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) এবং রুশ বিজ্ঞান ও সংস্কৃতি কেন্দ্রে।

ফেরদৌসী মজুমদারের কানন দেবী

সবুজবাগের বরদেশ্বরী কালীমাতা মন্দির প্রাঙ্গণের পাঁচ দিনের শারদীয় দুর্গাপূজার উদ্বোধনীতে গতকাল সন্ধ্যায় মঞ্চায়ন হয় ফেরদৌসী মজুমদার অভিনীত নাটক ‘কানন দেবী’।

থিয়েটার প্রযোজিত অপূর্ব কুমার কুণ্ডু রচিত এই পাঠাভিনয় নাটকটির নির্দেশনায় ছিলেন ত্রপা মজুমদার।

নির্বাক ও সবাক যুগের চলচ্চিত্রাভিনেত্রী ও গায়িকা কানন দেবীর জীবনীর ওপর ভিত্তি করে নাটকটি রচনা করেছেন নাট্যকার।

সর্বশেষ খবর