শনিবার, ৩০ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০ টা

ত্রাণ নিয়ে আরও জাহাজ এখন চট্টগ্রামে

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

মিয়ানমারের দমন-পীড়নে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের জন্য যুক্তরাজ্য, নরওয়ে এবং ফিনল্যান্ডের ত্রাণ চট্টগ্রামে এসে পৌঁছেছে।

গতকাল সকাল পৌনে ৭টায় ত্রাণ নিয়ে যুক্তরাজ্যের উড়োজাহাজ চট্টগ্রামের শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে নামে। বাংলাদেশের পক্ষে ত্রাণ গ্রহণ করেন চট্টগ্রামের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) হাবিবুর রহমান। তিনি জানান, যুক্তরাজ্যের আন্তর্জাতিক সহায়তা সংস্থা ডিএফআইডি থেকে পাঠানো এই চালানে ৮৫ দশমিক ৮ টন ত্রাণসামগ্রী রয়েছে। এর মধ্যে আছে এক হাজার ৪৭৮ শেল্টার কীট, ২০ হাজার কম্বল এবং সাড়ে ১০ হাজার স্লিপিং ম্যাট। জানা গেছে, ডিএফআইডির পাঠানো ৯৮ টন ত্রাণবাহী প্রথম বিমানটি গত বৃহস্পতিবার বিকালে চট্টগ্রামে আসে। এ নিয়ে দুই দিনে মোট ১৮৩ টন ত্রাণসামগ্রী পাঠাল যুক্তরাজ্য। এ ছাড়া গতকাল রোহিঙ্গা শরণার্থীদের জন্য কার্গো ফ্লাইটে করে নরওয়ে ও ফিনল্যান্ড রেডক্রসের ত্রাণ চট্টগ্রামে এসে পৌঁছে। ৫৯ দশমিক ১৫৭ মেট্রিক টন ত্রাণসামগ্রী নিয়ে কার্গো ফ্লাইটটি চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর অবতরণ করে। নরয়েন রেডক্রসের লজিস্টিক প্রতিনিধি উড পেডারশেন এসব ত্রাণসামগ্রী চট্টগ্রামের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. হাবিবুর রহমানের কাছে হস্তান্তর করেন।

এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ রেড ক্রিসেন্টের চট্টগ্রাম ইউনিটের সচিব আবদুল জাব্বার ও বাংলাদেশ রেড ক্রিসেন্টের কর্মকর্তা আরিফ রহমান। অতিরিক্ত জেলা প্রশাসক হাবিবুর রহমান বলেন, একই ফ্লাইটে করে রোহিঙ্গা শরণার্থীদের জন্য নরওয়ে ও ফিনল্যান্ড রেডক্রসের ত্রাণ এসেছে। ত্রাণের মধ্যে বেশির ভাগই চিকিৎসা সরঞ্জাম। উল্লেখ্য, সব মিলিয়ে গতকাল সকাল পর্যন্ত বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের জন্য বিভিন্ন দেশ, রেডক্রস ও রেড ক্রিসেন্টের পাঠানো মোট এক হাজার ৪৮৬ টন ত্রাণ চট্টগ্রামে পৌঁছে। এর মধ্যে ভারত দুটি বিমান ও একটি জাহাজে করে মোট ৮০৭ টন, চীন দুটি বিমানে ১১০ দশমিক ৫৩ টন, যুক্তরাজ্য দুটি বিমানে ১৮৩ টন, সৌদি আরব একটি বিমানে ৯৪ টন, ইন্দোনেশিয়া ৮টি বিমানে ৭৭ টন, ইরান দুটি বিমানে ৬৮ টন, মরক্কো একটি বিমানে ১৪ টন ও মালয়েশিয়া একটি বিমানে ১২ টন ত্রাণ পাঠিয়েছে। এ ছাড়া মালয়েশিয়ান রেড ক্রিসেন্ট ১০১ দশমিক ৫ টন ও জাপানি রেডক্রস ১৮ দশমিক ৫ টন ত্রাণ পাঠিয়েছে।

সর্বশেষ খবর