শিরোনাম
মঙ্গলবার, ৩ অক্টোবর, ২০১৭ ০০:০০ টা

আইনের দুর্বলতা ও জ্ঞানের অভাবেই শেয়ারবাজারে ধস হয় : অর্থমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, আইন, নীতিমালার দুর্বলতা এবং যথাযথ জ্ঞানের অভাবেই শেয়ারবাজারে অতীতে ধস হয়েছে। তবে চার বছরের দীর্ঘ সংস্কারে এই বাজার এখন স্থিতিশীল অবস্থানে রয়েছে। গতকাল রাজধানীর শিল্পকলা ইনস্টিটিউট মিলনায়তনে বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ-২০১৭ এর উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানের আরও উপস্থিত ছিলেন সিনিয়র অর্থ সচিব ইউনুসুর রহমান, বিনিয়োগ শিক্ষা কার্যক্রমের শুভেচ্ছাদূত সাকিব আল হাসান, এফআরসি চেয়ারম্যান সিকিউএ মোস্তাক, আইডিআরএ চেয়ারম্যান শফিকুর রহমান পাটোয়ারী, ডিএসই চেয়ারম্যান অধ্যাপক আবুল হাশেম প্রমুখ। অর্থমন্ত্রী বলেন, শেয়ারবাজার প্রতিষ্ঠার পর দুটি ধস হয়েছে। এই ধসের কারণ ছিল আমাদের দুর্বল আইনকানুন ও নীতিমালা। তবে আইন সংস্কারের কারণে ২০১৩ সালের পর একটা ভালো শেয়ারবাজার পাওয়া গেছে। এখন এখানে বিনিয়োগের পরিবেশ ভালো। তিনি বলেন, এখানে জেনেবুঝে বিনিয়োগ না করলে বড় দুর্দশার মধ্যে পড়তে হয়। যেটা আমার ক্ষেত্রেও হয়েছিল।

বিএসইসি চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেন বলেন, ২০১০ সালের পর অর্থমন্ত্রীর হাত ধরেই অসংখ্য সংস্কারের ফলে আজ পুঁজিবাজার স্থিতিশীল হয়েছে।

তিনি বলেন, এই স্থিতিশীল বাজারে একজন বিনিয়োগকারীর পুঁজির চেয়ে বড় সম্পদ হলো তার জ্ঞান। কারণ তার পুঁজি সংরক্ষণ করার জন্য বিনিয়োগ জ্ঞান জরুরি। এজন্য এই বিনিয়োগ জ্ঞানকে পাঠ্যবইয়ে অন্তর্ভুক্ত করা উচিত।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর