বুধবার, ৪ অক্টোবর, ২০১৭ ০০:০০ টা

কৃষি পুনর্বাসনে পৌনে ৮ লাখ কৃষককে ১৩৭ কোটি টাকা সহায়তা দিচ্ছে সরকার

——— মতিয়া চৌধুরী

নিজস্ব প্রতিবেদক

কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী বলছেন, বন্যায় ক্ষতিগ্রস্ত ২৪ জেলার ৭ লাখ ৭৬ হাজার ২০২ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষককে কৃষি পুনর্বাসন হিসেবে ১৩৬ কোটি ৯৯ লাখ ৯৯ হাজার ৫৫১ টাকার সহায়তা দেবে সরকার। কৃষি পুনর্বাসনের বীজ-সার ও নগদ অর্থ ইতিমধ্যে জেলায় জেলায় পৌঁছে গেছে। তিনি বলেন, সরকারি কর্মকর্তা ও জনপ্রতিনিধিদের নিয়ে গঠিত কৃষি কমিটি কৃষকের তালিকা চূড়ান্ত করে এগুলো বিতরণ করবে। গতকাল সচিবালয়ে কৃষি মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান কৃষিমন্ত্রী। এ সময় কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। মতিয়া চৌধুরী বলেন, সিলেট, সুনামগঞ্জ, হবিগঞ্জ, মৌলভীবাজার, নেত্রকোনা ও কিশোরগঞ্জের ৬ লাখ কৃষককে ১১৭ কোটি টাকার বীজ, ডিএপি ও এমওপি সার এবং নগদ ১ হাজার টাকা করে দেওয়া হবে।

আর নওগাঁ, কুড়িগ্রাম, জামালপুর, দিনাজপুর, বগুড়া, টাঙ্গাইল, সিরাজগঞ্জ, রাজশাহী, রংপুর, নাটোর, নীলফামারী, গাইবান্ধা, ঠাকুরগাঁও, লালমনিরহাট, পঞ্চগড়, জয়পুরহাট, শেরপুর ও ব্রাহ্মণবাড়িয়ার ১ লাখ ৭৬ হাজার ২০২ জন কৃষককে দেওয়া হবে ১৯ কোটি ৯৯ লাখ ৯৯ হাজার ৫৫১ টাকার গম, ভুট্টা, সরিষা, চীনাবাদাম, খেসারি ও বোরো ধান চাষের জন্য বীজ, ডিএপি ও এমওপি সার এবং শাক-সবজির বীজ।

তিনি বলেন, হাওরাঞ্চলে আগামী বোরো মৌসুমে আবাদ বৃদ্ধি ও বোরো আবাদে কৃষককে উদ্বুদ্ধ করতে এই কৃষি পুনর্বাসন সহায়তা দিচ্ছে সরকার।

কৃষিমন্ত্রী বলেন, এই সহায়তার মধ্য দিয়ে হাওরাঞ্চলের ছয় জেলায় ৬ লাখ বিঘা জমিতে চাষাবাদ হবে। প্রতি হেক্টর জমিতে ৪ দশমিক ০৪৮ মেট্রিক টন হিসেবে ৩ লাখ ২৪ হাজার ৪৯৫ টন চাল উৎপাদন হবে। এ ছাড়া ১৮ জেলায় কৃষি পুনর্বাসনের ফলে ১ লাখ ৭৬ হাজার ২০২ বিঘা জমিতে ছয় ধরনের শস্য চাষ হবে।

কৃষিমন্ত্রী বলেন, সরকারি সহায়তা নিয়ে ২ হাজার ৫৩৮ হেক্টর জমিতে ৮ হাজার ৪২৭ টন গম উৎপাদন হবে। এ ছাড়া ২ হাজার ৪০৫ হেক্টর জমিতে ২০ হাজার ৯৭০ টন ভুট্টা উৎপাদন হবে।

সর্বশেষ খবর