রবিবার, ৮ অক্টোবর, ২০১৭ ০০:০০ টা
দক্ষ জনবল তৈরিতে বেসরকারি খাত

প্রশিক্ষণে বিনিয়োগ, করমুক্ত সুবিধা চায় ডিসিসিআই

নিজস্ব প্রতিবেদক

দক্ষ জনবল তৈরিতে প্রশিক্ষণ ও গবেষণা কার্যক্রমে দেশের বেসরকারি খাতের বিনিয়োগকে করমুক্ত সুবিধা প্রদানের জন্য সরকারের কাছে দাবি জানিয়েছে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি— ডিসিসিআই। সংগঠনটি বলেছে, দক্ষ জনশক্তির অভাবে কাঙ্ক্ষিত মাত্রায় বৈদেশিক আয় অর্জন ব্যাহত হচ্ছে। আমাদের শিক্ষা ও পাঠ্যপুস্তকের পাঠ্যসূচি সংশোধন করা একান্ত আবশ্যক। যার মাধ্যমে শিল্প ও সেবা খাতের জন্য উপযোগী দক্ষ জনবল তৈরি করতে পারি। গতকাল মতিঝিলের চেম্বার ভবনে ডিসিসিআই আয়োজিত ‘ব্যবস্থাপনা কার্যক্রমে দেশীয় ব্যবস্থাপকদের দক্ষতা বৃদ্ধি’ শীর্ষক সেমিনারে এসব কথা বলা হয়। এতে প্রধান অতিথি ছিলেন প্রবাসী কল্যাণ এবং বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি। সেমিনারে স্বাগত বক্তব্য দেন ডিসিসিআই সভাপতি আবুল কাশেম খান। এতে মূল বক্তব্য উপস্থাপন করেন— ন্যাশনাল স্কিলস ডেভেলপমেন্ট কাউন্সিল (এনএসডিসি)-এর প্রধান নির্বাহী কর্মকর্তা এ বি এম খোরশেদ আলম।

আরও বক্তব্য দেন— এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক শফিকুল ইসলাম, শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (টেকনিক্যাল অ্যান্ড মাদ্রাসা ডিভিশন) অশোক কুমার বিশ্বাস প্রমুখ।

সেমিনারে নুরুল ইসলাম বিএসসি বলেন, বর্তমানে প্রায় ১ কোটি ১০ লাখ বাংলাদেশি বিদেশে কাজ করছেন। যারা প্রতি বছর প্রায় ১৫ বিলিয়ন মার্কিন ডলার সমপরিমাণ বৈদেশিক মুদ্রা বাংলাদেশে পাঠাচ্ছেন। প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ জনবল বিদেশে প্রেরণ করা সম্ভব হলে, বর্তমানের প্রায় ১০ গুণ বেশি বৈদেশিক মুদ্রা আয় করা সম্ভব। মন্ত্রী দক্ষ মানব সম্পদ তৈরিতে বেসরকারি খাতের উদ্যোক্তাদের বিনিয়োগে এগিয়ে আসার আহ্বান জানান।

ডিসিসিআই সভাপতি আবুল কাসেম খান বলেন, একটি উন্নয়নশীল দেশের প্রযুক্তির উৎকর্ষ সাধন, ব্যবসার সুযোগ সৃষ্টি ও উৎপাদনশীলতা বৃদ্ধি, কর্মসংস্থানের সুযোগ তৈরির পাশাপাশি সর্বপোরি আর্থিক উন্নয়ন নিশ্চিত করতে হলে পেশাগত, ব্যবস্থাপনা ও প্রযুক্তিগত দক্ষতা বৃদ্ধির কোনো বিকল্প নেই।

এনএসডিসি’র প্রধান নির্বাহী কর্মকর্তা এ বি এম খোরশেদ আলম বলেন, বর্তমান যুগের চাহিদা মেটাতে দেশের শিক্ষা কারিকুল্যাম পরিমার্জন এবং আরও বেশি হারে গবেষণা কার্যক্রম পরিচালনার আহ্বান জানান। তিনি দেশীয় ব্যবস্থাপকদের আরও বেশি হারে তথ্য-প্রযুক্তিগত দক্ষতা বৃদ্ধি, পণ্য ও বাজার সম্পর্কে ধারণা বৃদ্ধি, প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে সম্পর্কোন্নয়নের প্রতি গুরুত্ব প্রদানের আহ্বান জানান।

সেমিনারে বক্তারা বলেন, শিল্প খাতে দক্ষ জনবলের অভাব রয়েছে। এ জন্য পাঠ্যপুস্তকের উন্নয়নে সরকারের নজরদারি বাড়ানোর দরকার। তারা আরও বলেন, দেশে এখন বিদেশি দক্ষ ব্যবস্থাপক যারা আছেন, তাদের পারিশ্রমিক বাবদ প্রতি বছর প্রায় ৪০ হাজার কোটি টাকা বাংলাদেশ হতে বাইরে চলে যাচ্ছে, যা অত্যন্ত উদ্বেগজনক।

সর্বশেষ খবর