সোমবার, ৯ অক্টোবর, ২০১৭ ০০:০০ টা

ফল প্রকাশের দাবিতে আবার সাত কলেজের শিক্ষার্থীদের বিক্ষোভ

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক


ফল প্রকাশের দাবিতে আবার সাত কলেজের শিক্ষার্থীদের বিক্ষোভ

বিভিন্ন দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাতটি কলেজের শিক্ষার্থীরা গতকাল রাজধানীর নীলক্ষেত চত্বর ঘিরে রাখে। এতে কোনো যানবাহন ও পথচারীরা পর্যন্ত চলাচল করতে পারেনি। —বাংলাদেশ প্রতিদিন

চতুর্থ বর্ষের ফল প্রকাশসহ পাঁচ দফা দাবিতে রাজধানীর নীলক্ষেতে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীরা। গতকাল সকাল থেকে শিক্ষার্থীদের অবরোধের কারণে আজিমপুর থেকে সায়েন্স ল্যাবরেটরি পর্যন্ত আটটি সড়কের যান চলাচল বন্ধ হয়ে যায়। পরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান ঘটনাস্থলে গিয়ে শিক্ষার্থীদের ফল প্রকাশের আশ্বাস দেন। এর পরপরই বিকালে ঢাকা বিশ্ববিদ্যালয় পরীক্ষা নিয়ন্ত্রক দফতরের পাঠানো এক বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হয়, ২০১৬ সালের অনার্স তৃতীয় বর্ষ (নিয়মিত, অনিয়মিত, গ্রেড উন্নয়ন) পরীক্ষা আগামী ২৩ অক্টোবর ২০১৭ সোমবার থেকে অনুষ্ঠিত হবে। বিস্তারিত সময়সূচি যথাসময়ে জানিয়ে দেওয়া হবে।

বিক্ষোভ থেকে স্নাতক চতুর্থ বর্ষ ও দ্বিতীয় বর্ষের পরীক্ষার ফল প্রকাশসহ বিভিন্ন দাবিতে স্লোগান দেন আন্দোলনরত শিক্ষার্থীরা। বিক্ষোভে অংশ নেওয়া শিক্ষার্থীরা বলেন, চতুর্থ বর্ষের স্নাতক পরীক্ষার ফল প্রকাশসহ পাঁচ দফা দাবিতে তারা সকাল ৯টা থেকে নীলক্ষেতের মোড়ে অবস্থান নিয়েছেন। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজগুলোর চতুর্থ বর্ষের ফল এরই মধ্যে মে মাসে প্রকাশিত হয়েছে। কিন্তু তাদের ফল এখনো প্রকাশ না হওয়ায় তারা স্নাতকোত্তর শ্রেণিতে ভর্তিও হতে পারছেন না।

এর আগে বৃহস্পতিবার তারা পাঁচ দফা দাবিতে শহীদ মিনারে বিক্ষোভ কর্মসূচির ঘোষণা দিয়েছিলেন। ফল প্রকাশ ছাড়া অন্য দাবির মধ্যে রয়েছে—১ হাজার ২০০ ছাত্রের বিরুদ্ধে করা মামলা প্রত্যাহার, একাডেমিক ক্যালেন্ডার প্রকাশ, তৃতীয় বর্ষের রুটিন প্রকাশ করা ও ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত কলেজের জন্য স্বতন্ত্র ওয়েবসাইট চালু।

বেলা সোয়া ১২টার দিকে অবস্থানস্থলে যান ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। শিক্ষার্থীদের তিনি বলেন, ‘আমরা অনেক দুঃখিত যে তোমাদের ভরদুপুরে রাস্তায় আন্দোলনে নামতে হয়েছে। এর দায় আমাদের, এর দায় বিশ্ববিদ্যালয়ের।’ শিক্ষার্থীদের আশ্বাস দিয়ে উপাচার্য বলেন, নভেম্বরের মধ্যে ফল প্রকাশ করা হবে। উপাচার্য বলেন, ‘ঢাবির শিক্ষার্থী ৩০ হাজার, কিন্তু আমাদের অধীন সাত কলেজের শিক্ষার্থী তিন লাখ। মহৎ উদ্দেশ্য নিয়ে আমাদের ওপর দায়িত্ব দেওয়া হয়েছিল। লোকবলের অভাব, সার্বিক ব্যবস্থাপনার অভাবে সেই মহৎ উদ্দেশ্য বাস্তবায়ন সম্ভব হয়নি। তোমাদের পরীক্ষার ফল প্রকাশের জন্য যা যা করণীয় তা গ্রহণ করেছি। আমরা একটু সময় চেয়েছি।’

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর