সোমবার, ৯ অক্টোবর, ২০১৭ ০০:০০ টা

কাউকে খুশি করতে ভ্যাট নিয়ে গবেষণা চায় না এফবিসিসিআই

নিজস্ব প্রতিবেদক

চলতি অর্থবছরের বাজেট পাসের সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে দুই বছরের জন্য বহুল আলোচিত ভ্যাট আইন স্থগিত করা হলেও এবার নতুন করে তোড়জোড় শুরু করেছে জাতীয় রাজস্ব বোর্ড এনবিআর। সংস্থাটি নতুন ভ্যাট আইন বাস্তবায়নের নামে একটি গবেষণা প্রকল্প চালু করতে যাচ্ছে। এতে বিস্ময় প্রকাশ করে ব্যবসায়ী-শিল্পপতিদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন বলেছেন, কাউকে খুশি করার জন্য ভ্যাট নিয়ে গবেষণার দরকার নেই। গবেষণার কাজ ভালো, তবে সেটা অবশ্য স্বতন্ত্র হতে হবে। গতকাল রাজধানীর কাকরাইলে আইডিইবি ভবনে ভ্যাট অনলাইন প্রকল্প আয়োজিত মতবিনিময় সভায় বিশেষ অতিথির বক্তব্যে এ সব কথা বলেন এফবিসিসিআই সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন।

‘জাতীয় অর্থনীতিতে মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন-২০১২, এর অভিঘাত বিষয়ে গবেষণা’ শীর্ষক এই মতবিনিময় সভায় এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমান নিজেই ছিলেন প্রধান অতিথি। এতে আরও বক্তব্য দেন বাংলাদেশ অর্থনীতি সমিতির সাধারণ সম্পাদক ড. জামাল উদ্দিন আহমেদ, বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান পলিসি রিচার্স ইনস্টিটিউট পিআরআইর নির্বাহী পরিচালক ড. আহসান এইচ মনসুর, এফবিসিসিআইর প্রথম সহসভাপতি শেখ ফজলে ফাহিম, এনবিআর সদস্য (শুল্ক ও ভ্যাট প্রশাসন) এবং ভ্যাট অনলাইনের প্রকল্প পরিচালক রেজাউল হাসান, উপ-পরিচালক সৈয়দ মুশফিকুর রহিম প্রমুখ।

মতবিনিময় সভায় এফবিসিসিআই সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন আরও বলেন, বিশ্বাস ও আস্থার জায়গায় ফিরিয়ে আনতে নতুন ভ্যাট আইনের প্রভাব নিয়ে যে গবেষণার উদ্যোগ নেওয়া হচ্ছে তাকে স্বাগত জানাই। তবে এ গবেষণা কোনো ব্যবসায়ী সমাজ, যারা ট্যাক্স দেন না বা এনবিআরের কাউকে খুশি করার জন্য যেন না হয়, সেদিকে লক্ষ্য রাখতে হবে। কারণ দেশটা আমাদের সকলের। আমরা কেউ ব্যবসায়ী, কেউ সরকারি চাকরিজীবী। আমাদের মিউচুয়াল রেসপেক্টের জায়গাটা মিনিংফুল হওয়া উচিত। আমরা একে অন্যের পরিপূরক।

তিনি বলেন, ১৫ শতাংশ ভ্যাটকে শুধু কম্পিউটারের সফটওয়্যারে অন্তর্ভুক্ত দেখতে চাই না। ব্যক্তিগতভাবে হোক আর ব্যবসায়ীদের পক্ষেই হোক, আমি বা আমরা চাই এই অর্থ পদ্মা সেতু, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র, অবকাঠামো উন্নয়নের মতো খাতে ব্যয় করা হোক। আর সেটা হলে আমরা তা দিতে উদ্বুদ্ধ হব।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর