শনিবার, ১৪ অক্টোবর, ২০১৭ ০০:০০ টা

নটর ডেমের সাবেক অধ্যক্ষ বেঞ্জামিন কস্তা আর নেই

নিজস্ব প্রতিবেদক

নটর ডেম কলেজের সাবেক অধ্যক্ষ শিক্ষাবিদ ফাদার বেঞ্জামিন কস্তা (৭৪) আর নেই। গতকাল রাজধানীর লালমাটিয়ার একটি বেসরকারি হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। তিনি ফুসফুসের লিভার সংক্রমণে ভুগছিলেন। সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। গত ২৮ সেপ্টেম্বর তাকে ওই হাসপাতালে ভর্তি করা হয়। নটর ডেম কলেজের অধ্যক্ষ ফাদার হেমন্ত রোজারিও বলেন, ফাদার বেঞ্জামিন দীর্ঘদিন ধরে লিভার সংক্রমণে ভুগছিলেন। এ কারণে তিনি দীর্ঘদিন সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন।

অবস্থার কিছুটা উন্নতি হলে গতকাল তাকে সেখান থেকে ফিরিয়ে এনে রাজধানীর হাসপাতালে ভর্তি করা হয়। তার জন্মস্থান গাজীপুরে সমাহিত করা হবে বলে জানিয়েছেন নটর ডেম কলেজের খ্রিস্ট দর্শন সেমিনারির পরিচালক ফাদার অপু রোজারিও। তবে এ তারিখ এখনো নির্দিষ্ট হয়নি।

এ শিক্ষাবিদের মৃত্যুতে গভীর শোক জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদসহ অন্যরা।

ফাদার বেঞ্জামিন কস্তা ১৯৯৮ থেকে ২০১২ সাল পর্যন্ত নটর ডেম কলেজের অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করেন। পরে নটর ডেম বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য হিসেবেও দায়িত্ব পালন করেন তিনি।

সর্বশেষ খবর