রবিবার, ১৫ অক্টোবর, ২০১৭ ০০:০০ টা

বিএনপির বিক্ষোভ কর্মসূচিতে পুলিশের বাধা, গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক

বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির প্রতিবাদে ঢাকা মহানগরসহ সারা দেশে বিক্ষোভ কর্মসূচি পালন করতে গিয়ে গতকাল বিএনপি নেতা-কর্মীরা পুলিশের বাধার মুখে পড়েছেন। গ্রেফতার হয়েছেন নেতা-কর্মীদের অনেকেই। এ কর্মসূচি পালনকালে ঢাকা মহানগরীর বেশ কয়েকটি থানায় পুলিশি বাধাসহ ১০ জনের মতো নেতা-কর্মী গ্রেফতার হয়েছেন বলে দাবি করা হয়েছে। দলীয় সূত্র জানায়, অ্যাডভোকেট নিপুর রায় চৌধুরীর নেতৃত্বে ও সমন্বয়ে দক্ষিণ কেরানীগঞ্জ থানা বিএনপি ও অঙ্গসংগঠনের পক্ষ থেকে ১৪টি স্থানে বিক্ষোভ মিছিল বের হয়। এছাড়া রাজধানীর নিউমার্কেট থানাসহ হাজারীবাগ থানা, কোতোয়ালি, গেন্ডারিয়া, মুগদা, ওয়ারী, চকবাজার, হাজারিবাগ, মতিঝিল, লালবাগ, যাত্রাবাড়ী, ডেমরা, রমনা, খিলগাঁও, কদমতলী, কামরাঙ্গির চর, শ্যামপুরসহ বিভিন্ন থানায় বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতা-কর্মীরা প্রতিবাদ মিছিল বের করেন। তার মধ্যে অনেকস্থানে পুলিশের লাঠিচার্জেরও শিকার হন বিএনপির নেতাকর্মীরা। শ্যামপুর-কদমতলী থানা বিএনপির মিছিলে পুলিশি হামলাসহ ৩ জনকে গ্রেফতার করা হয়েছে। দুপুর ১২ টার দিকে শ্যামপুর থানা বিএনপি ও অঙ্গসংঠনের উদ্যোগে দয়াগঞ্জ-জুরাইন নতুন সড়কে ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির যুগ্ম সম্পাদক আনম সাইফুল ইসলাম ও শ্যামপুর থানা বিএনপির সভাপতি মজিবুর রহমান খানের নেতৃত্বে মিছিল বের হয়। মিছিলটি গেন্ডারিয়া রেলস্টেশন থেকে মুন্সিবাড়ির সামনে পৌঁছলে পুলিশি হামলায় ছত্রভঙ্গ হয়ে যায়। পুলিশ সেখান থেকে আহমেদ, রাজা এবং সুমন নামে তিন বিএনপি কর্মীকে গ্রেফতার করে।

উত্তরা পশ্চিম থানা বিএনপির সিনিয়র সহ-সভাপতি হাজী দুলালের নেতৃত্বে বেলা সাড়ে ১১ টায় উত্তরা পশ্চিম থানা বিএনপি ও অঙ্গসংগঠনের উদ্যোগে উত্তরা হাউস বিল্ডিং মাসকট প্লাজার সামনে থেকে মিছিলটি শুরু হয়ে উত্তরা ১১নং সেক্টরস্থ জমজম মার্কেটের সামনে গিয়ে শেষ হয়। ডেমরা থানা বিএনপি ও  অঙ্গসংগঠনের উদ্যোগে ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির সহসভাপতি আলহাজ জয়নাল আবেদীন রতন চেয়ারম্যানের নেতৃত্বে ডেমরা স্টাফ কোয়ার্টারের সামনে থেকে ডেমরা-রামপুরা প্রধান সড়কের আমুলিয়া মডেল টাউন পর্যন্ত এলাকায় বিক্ষোভ মিছিল বের হয়।  লালবাগ থানা বিএনপি নেতা সাঈদ হোসেন সোহেলের নেতৃত্বে দুপুর ১২ টায় নবাবগঞ্জ বাজার থেকে লাল কেল্লার মোড় গেইট পর্যন্ত এলাকায় বিক্ষোভ মিছিল করা হয়। মোহাম্মদপুর তিন রাস্তার মোড় ভাঙ্গা মসজিদ এলাকায় বিক্ষোভ মিছিল করে মোহাম্মদপুর থানার শ্রমিক দল। অন্যদিকে অ্যাডভোকেট নিপুর রায় চৌধুরীর নেতৃত্বে সমন্বয়ে দক্ষিণ কেরানীগঞ্জ থানা বিএনপি ও অঙ্গসংগঠনের পক্ষ থেকে ১৪টি স্থানে বিক্ষোভ মিছিল বের হয়।

আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো আরও খবর-

পাবনা : পাবনার বেড়া উপজেলায় মিছিল ও সমাবেশ করেছে বিএনপি। দুপুরে কাজীরহাট ঘাট এলাকায় স্থানীয় বিএনপি ও অঙ্গ সংগঠনের উদ্যোগে এই মিছিল ও সমাবেশ করা হয়। তবে জেলা সদরে পুলিশী বাধায় তাদের কোনো মিছিল-সমাবেশ হয়নি।

নওগাঁ : নওগাঁ জেলা বিএনপি আহূত মিছিল সমাবেশ পুলিশের বাধায় পণ্ড হয়ে গেছে। দুপুরে দলীয় কার্যালয় থেকে  মিছিল বের করলে পুলিশ বাধা দেয়। এতে মিছিল কর্মসূচি পণ্ড হয়ে যায়। পরে পুলিশের বেরিকেডের মধ্যে দলীয় অফিসের সামনে নেতারা সমাবেশ করেন।

লক্ষ্মীপুর : লক্ষ্মীপুরে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে জেলা স্বেচ্ছাসেবক দল। দুপুরে শহরের বিএনপি কার্যালয়ের সামনে থেকে বিক্ষোভ মিছিল শুরু হয়ে প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

ব্রাহ্মণবাড়িয়া : ব্রাহ্মণবাড়িয়া শহরের পাওয়ার হাউজ রোড এলাকা থেকে বিএনপি ও এর অঙ্গ সংগঠনের নেতারা মিছিল নিয়ে শহরের প্রধান সড়ক টিএ রোড এলাকায় আসার চেষ্টা করলে পুলিশ বাধা দিয়েছে। মিছিলটি ছত্রভঙ্গ করতে পুলিশ ৫/৬ রাউন্ড রাবার বুলেট নিক্ষেপ করে। পরে কান্দিপাড়ার মাল গুদাম এলাকায় বিএনপি প্রতিবাদ সমাবেশ করে।

নীলফামারী : নীলফামারীতে বিক্ষোভ মিছিল করেছেন বিএনপির নেতা-কর্মীরা। সকাল সাড়ে ১১টার দিকে জেলা শহরের পৌর বাজারস্থ দলীয় কার্যালয় থেকে বিক্ষোভ মিছিলটি বের হয়ে বড়বাজার ঘুরে দলীয় কার্যালয় ফিরে প্রতিবাদ সমাবেশে মিলিত হয়।

মাগুরা : মাগুরা শালিখা উপজেলা বিএনপির মিছিল থেকে পুলিশ উপজেলা বিএনপির প্রচার সম্পাদক আবদুল আলিমসহ ৫ নেতা-কর্মীকে আটক করেছে। পুলিশী বাধায় মাগুরা জেলা বিএনপি কোনো মিছিল করতে পারেনি।

কুড়িগ্রাম : কুড়িগ্রামে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছেন জেলা বিএনপি ও অঙ্গসংগঠনের নেতা-কর্মীরা। দুপুরে পোস্টঅফিস পাড়াস্থ কার্যালয় থেকে বিক্ষোভ মিছিলটি বের করা হয়। পরে শহরের জাহাজ মোড়ে তারা সমাবেশে মিলিত হন।

বগুড়া : বিক্ষোভ সমাবেশ করেছে বগুড়া জেলা বিএনপি। সকাল ১১টায় শহরের নবাববাড়ী রোডে জেলা কার্যালয়ের সামনে এক সমাবেশ ফজলুল বারী বেলালের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।

গাজীপুর : সকালে গাজীপুরে সমাবেশ হলেও পুুলিশের বাধায় মিছিল করতে পারেনি বিএনপি। নেতা-কর্মীরা দলীয় কার্যালয় থেকে মিছিল বের করার চেষ্টা করলে পুলিশ তাদের কার্যালয়ের সামনেই আটকে দেয়।

দিনাজপুর : দিনাজপুর শহরে ঝটিকা মিছিল করেছে যুবদলের নেতা-কর্মীরা। দুপুর সাড়ে ১২টায় জেলা যুবদলের ১ম যুগ্ম আহ্বায়ক আবদুল মোন্নাফ মুকুলের নেতৃত্বে ফুলবাড়ী বাসস্ট্যান্ড ও জিয়া হার্ট ফাউন্ডেশনের সামনের এলাকায় এ মিছিল করা হয়। তবে পুলিশ আসার আগেই নেতা-কর্মীরা দ্রুত স্থান ত্যাগ করেন। 

বরিশাল : বরিশালে পুলিশের সঙ্গে বিএনপি নেতা-কর্মীদের সংঘর্ষ হয়েছে। এ সময় নগরীর সদর রোড রণক্ষেত্রে পরিণত হয়। সকাল পৌঁনে ১১টায় নগরীর সদর রোডের অশ্বিনী কুমার হল এলাকায় উভয় পক্ষের ধাওয়া-পাল্টা ধাওয়া চলাকালে বিএনপি নেতা-কর্মীরা কয়েকটি যানবাহন ভাঙচুর এবং দোকানের শাটার পিটিয়ে ক্ষতিগ্রস্ত করেন।  এ সময় পুলিশের লাঠিচার্জে বিএনপি’র অন্তত ১৫ জন আহত হন। পুলিশ ঘটনাস্থল থেকে ৫ বিএনপি নেতাকে আটক করে। এর আগে সকাল সাড়ে ১০টার দিকে উত্তর ও দক্ষিণ জেলা বিএনপি অশ্বিনী কুমার হলের সামনে সমাবেশ করে।

সর্বশেষ খবর