রবিবার, ১৫ অক্টোবর, ২০১৭ ০০:০০ টা

বাংলাদেশের অর্থনীতির মূল ভিত্তি কৃষি : মতিয়া

গাজীপুর প্রতিনিধি

কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী বলেছেন, কৃষি বাংলাদেশের অর্থনীতির মূল ভিত্তি। মোট জিডিপির প্রায় ১১.৬৮ শতাংশই আসে কৃষি ও বনজ খাত থেকে। তিনি গতকাল গাজীপুরে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের ‘কেন্দ্রীয় গবেষণা পর্যালোচনা ও কর্মসূচি প্রণয়ন কর্মশালা’র উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন। ইনস্টিটিউটের কাজী বদরুদ্দোজা মিলনায়তনে ছয় দিনব্যাপী এই কর্মশালার আয়োজন করা হয়েছে। এতে প্রধান অতিথির বক্তব্যে কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী বলেন, কৃষির সামগ্রিক উন্নয়নের সঙ্গেই জড়িয়ে আছে সমগ্র দেশের উন্নয়ন। তিনি আরও বলেন, বর্তমান সরকার জনবান্ধব, দেশপ্রেমিক ও বিজ্ঞানমনস্ক। সরকার প্রতি বছর কৃষি প্রণোদনা দিচ্ছে।

 এ বছরও কৃষি প্রণোদনার পাশাপাশি বন্যাকবলিত এলাকায় ১৩৭ কোটি টাকার পুনর্বাসনের প্যাকেজ ঘোষণা করেছে সরকার। এর পাশাপাশি নতুন ফসল না আসা পর্যন্ত কৃষি ঋণের সুদ মওকুফ ও ঋণের কিস্তি আদায় বন্ধ ঘোষণা করেছে সরকার।

বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. আবুল কালাম আযাদের সভাপতিত্বে কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহ্, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান ড. ভাগ্য রানী বণিক, বিএআরআই এর পরিচালক (গবেষণা) ড. মো. লুত্ফর রহমান, পরিচালক (সেবা ও সরবরাহ) ড. বীরেশ কুমার গোস্বামী, পরিচালক (প্রশিক্ষণ ও যোগাযোগ) ড. পরিতোষ কুমার মালাকার প্রমুখ বক্তব্য রাখেন।

এর আগে মন্ত্রী প্রযুক্তি প্রদর্শনী পরিদর্শন করেন। পরে তিনি ‘কৃষি প্রযুক্তি হাতবই’ এবং ‘বার্ষিক প্রতিবেদন ২০১৬-১৭’-এর মোড়ক উন্মোচন করেন।

সর্বশেষ খবর