সোমবার, ১৬ অক্টোবর, ২০১৭ ০০:০০ টা
সমাজতান্ত্রিক বিপ্লবের শতবর্ষে তথ্যমন্ত্রী

বৈষম্য অবসানে সংগ্রাম সমানতালে চলবে

নিজস্ব প্রতিবেদক

তথ্যমন্ত্রী ও জাসদ সভাপতি হাসানুল হক ইনু বলেছেন, দেশে জঙ্গি দমন যুদ্ধের ভিতরেই সমাজতন্ত্রের পথে সংগ্রাম জারি রাখতে হবে। জঙ্গি থেকে গণতন্ত্রকে নিরাপদ করা আর বৈষম্যের অবসানে সমাজতান্ত্রিক সংগ্রাম চলবে সমানতালে। ঐতিহাসিক ‘অক্টোবর সমাজতান্ত্রিক বিপ্লব’র শতবর্ষ উপলক্ষে গতকাল রাজধানীর রমনায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন প্রাঙ্গণে জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) আয়োজিত লাল পতাকা সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন ইনু।

জাসদ সভাপতি বলেন, বৈষম্যের অবসানে সমাজতন্ত্রই একমাত্র পথ। সমাজতন্ত্রই শ্রমিক-কৃষক-গরিব-শোষিত মানুষের মুক্তি সংগ্রামের চিরন্তন দর্শন। তিনি বলেন, তিরিশ লক্ষ শহীদের রক্ত দিয়ে সংবিধানে রাষ্ট্রীয় মূলনীতি হিসেবে সমাজতন্ত্র অন্তর্ভুক্ত হয়েছিল। আর সামরিক ও স্বৈরশাসকরা সংবিধান থেকে সমাজতন্ত্র কেটে দিয়ে দেশকে তথাকথিত বাজার অর্থনীতির হাতে তুলে দিয়ে অন্ধকারে ঠেলে দিতে চেয়েছে বার বার।

শেখ হাসিনার সরকার সমাজতন্ত্রকে পুনরুদ্ধার করে সংবিধানে প্রতিস্থাপিত করেছে। মেহনতী মানুষকে মর্যাদা ফিরিয়ে দিয়েছে।

হাসানুল হক ইনু বলেন, এখন দেশে যে বিস্ময়কর উন্নয়ন ঘটছে তার সুফল সাধারণ মানুষের ঘরে পৌঁছাতে হলে সংবিধানের পাতা থেকে সমাজতন্ত্রকে জীবনের পাতায় কার্যকর করতে হবে, তমবই বৈষম্যের অবসান ঘটবে। তিনি বলেন, সমাজতন্ত্র এমনি আসবে না। জঙ্গি-রাজাকার ও তাদের দোসররা যেমন শান্তি, উন্নয়ন ও গণতন্ত্রের শত্রু,  তেমনি সমাজতন্ত্রেরও শত্রু। তাই এই অপশক্তি দমনের কাজ আর শ্রমিক-কৃষকের সংগ্রামের পথে সমাজতন্ত্র প্রতিষ্ঠার কাজ করতে হবে একসঙ্গে, ঐক্যবদ্ধভাবে। তবেই মুক্তি, তবেই শান্তি, তবেই সমাজতান্ত্রিক বিপ্লবের শতবর্ষের জয়গান ধ্বনিত হবে দেশের কন্দরে কন্দরে।

ঢাকা মহানগর জাসদের সমন্বয়ক মীর হোসাইন আখতারের সভাপতিত্বে সমাবেশে আরও বক্তব্য রাখেন দলের সাধারণ সম্পাদক শিরীন আখতার এমপি, জাসদ নেতা হাবিবুর রহমান শওকত, আফরোজা হক রীনা, নুরুল আখতার, নাইমুল আহসান জুয়েল, রোকনুজ্জামান রোকন, শফিউদ্দিন  মোল্লা, শহীদুল ইসলাম, মাইনুর রহমান, মহিবুর রহমান মিহির, মাহবুবা আক্তার লিপি, মীর্জা আনোয়ারুল হক, নুরুন্নবী প্রমুখ।

সমাবেশ শেষে লাল পতাকায় সুসজ্জিত জাসদের বর্ণাঢ্য মিছিল বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে জিরো পয়েন্টে গিয়ে শেষ হয়।

সর্বশেষ খবর