সোমবার, ১৬ অক্টোবর, ২০১৭ ০০:০০ টা

আইপিইউ সম্মেলনের জরুরি প্রস্তাবনায় রোহিঙ্গা ইস্যু

নিজস্ব প্রতিবেদক

রাশিয়ার সেন্টপিটার্সবার্গে চলমান ইন্টারপার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ) ১৩৭তম সম্মেলনে রোহিঙ্গা প্রসঙ্গ উত্থাপন করেছে বাংলাদেশ। সম্মেলন এ প্রসঙ্গটিকে জরুরি প্রস্তাবনা হিসেবে গ্রহণ করেছে। সংসদ সচিবালয় সূত্র জানায়, চার দিনব্যাপী (১৪-১৮ অক্টোবর) আইপিইউ সম্মেলনে গতকাল সকালে বাংলাদেশ প্রতিনিধি দলের নেতা ডেপুটি স্পিকার  মো. ফজলে রাব্বী মিয়া এশিয়া প্যাসিফিক গ্রুপের সভায় জরুরি প্রস্তাবনা হিসেবে বিষয়টি উত্থাপন করেন। এ সময় ইন্দোনেশিয়াসহ আরও পাঁচটি দেশ এ বিষয়ে প্রস্তাবনা জমা দেয়। পরবর্তীতে বাংলাদেশের সমর্থনে অন্য দেশগুলো নিজ নিজ প্রস্তাবনা প্রত্যাহার করে নেয়। এরপর ভোটাভুটিতে জরুরি প্রস্তাব গ্রহণের সিদ্ধান্ত হয়। পরে প্রস্তাবনার খসড়া চূড়ান্ত করতে বাংলাদেশ, ইরান ও জাপানের প্রতিনিধি সমন্বয়ে একটি খসড়া প্রস্তাবনা কমিটি গঠন করা হয়।

সূত্র আরও জানায়, সম্মেলনে বিভিন্ন ককাস গ্রুপ যেমন ওআইসিভুক্ত দেশগুলোর পার্লামেন্টারি ইউনিয়নের সভা এবং এশিয়ান পার্লামেন্টারি অ্যাসেম্বলির সভায় রোহিঙ্গা ইস্যু উত্থাপন করে বাংলাদেশ। এশিয়ার ৪০টি দেশের প্রতিনিধিরা বাংলাদেশের অবস্থানকে সমর্থন করেন।

বাংলাদেশের প্রস্তাবনায়— বাংলাদেশে পালিয়ে আসা সব রোহিঙ্গাকে পূর্ণ নাগরিকের মর্যাদা দিয়ে নিঃশর্তভাবে নিজ দেশে ফিরিয়ে নেওয়ার বিষয়ে বিশ্ব সম্প্রদায়কে ঐক্যবদ্ধ ভূমিকা রাখার আহ্বান জানানো হয়। এ সময় ডেপুটি স্পিকার জাতিসংঘে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার উত্থাপিত ৫ দফা এবং কফি আনান প্রতিবেদনের পূর্ণ বাস্তবায়নে আন্তর্জাতিক সম্প্রদায়ের সমর্থন চান। তিনি বলেন, বিশ্ব সম্প্রদায় যদি বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের দুরবস্থা স্বচক্ষে দেখে, তাহলে জানতে পারবেন কীভাবে মিয়ানমারে গণহত্যা, ধর্ষণ, অগ্নিসংযোগ, নারী ও শিশু হত্যাসহ নির্যাতন করা হচ্ছে। সেখানে যা ঘটেছে তা মানবাধিকারের চরম লঙ্ঘন ও পরিকল্পিত জাতিগত নিধন।

ওআইসিভুক্ত দেশসমূহের পার্লামেন্টারি ইউনিয়নের সভায়ও ডেপুটি স্পিকার রোহিঙ্গা সমস্যা সমাধানে মুসলিম দেশসমূহের এগিয়ে আসার এবং এ ইস্যুকে একমাত্র প্রস্তাবনা হিসেবে গ্রহণের আহ্বান জানান। এরপর প্রস্তাবটি গৃহীত হয়। এদিকে এশিয়ান পার্লামেন্টারি অ্যাসেম্বলির এক বৈঠকে ফজলে হোসেন বাদশাহর নেতৃত্বে ৩ সদস্যের একটি প্রতিনিধি দল যোগ দিয়ে রোহিঙ্গা ইস্যু তুলে ধরেন। এ সময় বাংলাদেশের অবস্থানকে ৪০টি দেশের প্রতিনিধিরা সমর্থন করেন।

বাংলাদেশের চিফ হুইপ আ স ম ফিরোজ, হুইপ আতিকুর রহমান আতিক, আবুল কালাম আজাদ, কাজী ফিরোজ রশীদ, মঈন উদ্দীন খান বাদল, ফজলে হোসেন বাদশাহ, নূরে আলম চৌধুরী, এ বি এম ফজলে করিম চৌধুরী, পঙ্কজ নাথ, মো. মামুনুর রশীদ প্রমুখ এ সম্মেলনে অংশ নিয়েছেন।

সর্বশেষ খবর