মঙ্গলবার, ১৭ অক্টোবর, ২০১৭ ০০:০০ টা

মাহবুবুল হক শাকিল পদক ২০১৭-এর জন্য কবিতার বই আহ্বান

নিজস্ব প্রতিবেদক ও ময়মনসিংহ প্রতিনিধি

প্রয়াত কবি ও প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী মাহবুবুল হক শাকিলের স্মৃতি রক্ষায় তার নামে একটি সংসদ গঠিত হয়। এ সংসদের পক্ষ থেকে প্রতিবছর ২০ ডিসেম্বর তার জন্মদিনে আনুষ্ঠানিকভাবে একজন তরুণ কবিকে ‘মাহবুবুল হক শাকিল পদক’ প্রদান করা হবে। ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর ২০১৬-এর মধ্যে প্রকাশিত অনূর্ধ্ব চল্লিশ বছর বয়সের কবির কাব্যগ্রন্থের জন্য একটি পদক দেওয়া হবে। এর অর্থমূল্য হবে ১ লাখ টাকা। শুধু বাংলাদেশের জীবিত নাগরিকই এই পদকের জন্য মনোনীত হবেন। প্রাথমিকভাবে একটি কমিটি পদকের জন্য লেখক অথবা বইয়ের নাম বাছাই করবে। সেখান থেকে পাঁচ সদস্যের বিচারকমণ্ডলী পদকের জন্য চূড়ান্ত সিদ্ধান্ত নেবে।

বই পাঠানোর ঠিকানা : নাজীর আহমদ সিয়াম, সহকারী পরিচালক, ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি), তৃতীয়তলা, ঢাকা বিশ্ববিদ্যালয়, ঢাকা-১০০০। মোবাইল নম্বর- ০১৭১২০৭২৪৭৪।  বই জমাদানের শেষ সময় ১০ নভেম্বর ২০১৭।

টেক্সটাইল ইনস্টিটিউট স্থাপনের উদ্যোগ : প্রয়াত মাহবুবুল হক শাকিলের নামে ময়মনসিংহে একটি টেক্সটাইল ইনস্টিটিউট হচ্ছে। যার নাম রাখা হয়েছে ‘মাহবুবুল হক শাকিল টেক্সটাইল ইনস্টিটিউট’। বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের নিজস্ব অর্থায়নে এটি হচ্ছে বলে জানা গেছে। ময়মনসিংহের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) এ কে এম গালিব হাসান জানিয়েছেন, বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজমের নির্দেশ পাওয়ার পরই আমরা জায়গা খোঁজা শুরু করেছি। খুব দ্রুতই এর স্থান নির্ধারণ হবে বলে আশা প্রকাশ করেছেন তিনি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর