বুধবার, ১৮ অক্টোবর, ২০১৭ ০০:০০ টা

রূপালী ব্যাংক ব্যবস্থাপকসহ চার জনের কারাদণ্ড

নিজস্ব প্রতিবেদক, রংপুর

প্রায় ১৪ লাখ টাকা আত্মসাতের অভিযোগে দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়ের করা পৃথক দুটি মামলায় দোষী সাব্যস্ত হওয়ায় রূপালী ব্যাংকের শাখা ব্যবস্থাপকসহ চারজনকে ১০ বছর করে কারাদণ্ড দিয়েছে আদালত। গতকাল বিকালে রংপুরের বিশেষ জজ নরেশ চন্দ্র সরকার আসামিদের উপস্থিতিতে এ রায় ঘোষণা করেন।  দণ্ডপ্রাপ্তরা হলেন, লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলার বড়খাতা রূপালী ব্যাংক শাখার সাবেক ব্যবস্থাপক আবদুল ওয়াহেদ, একই শাখার কর্মকর্তা তৈয়ব হোসেন, ক্যাশিয়ার মজিবর রহমান ও গ্রাহক আলতাফ হোসেন। মামলা সূত্রে জানা গেছে, আসামিরা পরস্পরের যোগসাজশে রূপালী ব্যাংক বড়খাতা শাখা থেকে ২ লাখ ৯৩ হাজার ৪১৫ টাকা উত্তোলন করে আত্মসাৎ করেন।

পাশাপাশি ১৩ জন গ্রাহকের ১০ লাখ ৭৮ হাজার ১০০ টাকা আমানত জমা না দেখিয়ে আত্মসাৎ করেন। ২০০৫ সালে আত্মসাতের ঘটনাটি প্রকাশ পাওয়ার পর রূপালী ব্যাংক লালমনিরহাট প্রধান শাখার ব্যবস্থাপক ইলিয়াস আলী বাদী হয়ে ওই ৪ আসামির বিরুদ্ধে লালমনিরহাট সদর থানায় পৃথক দুটি মামলা করেন। পরবর্তীতে মামলা দুটি দুদক রংপুর সমন্বিত জেলা কার্যালয়ে স্থানান্তর করা হয়। রংপুর দুদকের সহকারী পরিচালক খায়রুল হুদা এবং আখতার হোসেন দুটি মামলায় ৪ আসামির বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দেন।

আদালতে রাষ্ট্রপক্ষের আইনজীবী শামিমা আখতার শিরিন জানান, ২ লাখ ৯৩ হাজার ৪১৫ টাকা আত্মসাৎ মামলায় আদালত চার আসামিকে ৪ বছর করে কারাদণ্ড, ১০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও ৩ মাস করে কারাভোগের আদেশ দেন। এছাড়া প্রত্যেককে ৭৩ হাজার ৩৫৪ টাকা করে আদালতে জমা দেওয়ার আদেশ দেওয়া হয়েছে। 

অপরদিকে ১৩ জন গ্রাহকের ১০ লাখ ৭৮ হাজার ১০০ টাকা আত্মসাতের মামলায় আদালত প্রত্যেক আসামিকে ৬ বছর করে কারাদণ্ড, ২৫ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও ৬ মাস করে কারাভোগের আদেশ দেন। এছাড়া প্রত্যেককে ২ লাখ ৯৩ হাজার ৪১৫ টাকা করে জমা দেওয়ারও আদেশ দেয় আদালত। টাকা জমা দিতে ব্যর্থ হলে তাদের স্থাবর ও অস্থাবর সম্পত্তি ক্রোকের নির্দেশ দিয়েছে আদালত।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর