বুধবার, ১৮ অক্টোবর, ২০১৭ ০০:০০ টা

এই ভুল সরকার কখনো করবে না : মওদুদ

নিজস্ব প্রতিবেদক

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ বলেছেন, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া গ্রেফতারি পরোয়ানাকে ভয় করেন না। আইনের প্রতি শ্রদ্ধাবোধের কারণেই তিনি তার চিকিৎসা অসমাপ্ত রেখেই দেশে ফিরছেন। তিনি আজ (বুধবার) দেশে আসবেন এবং পরের দিন আদালতে গিয়ে জামিন নেবেন। অনেকে জিজ্ঞাসা করছেন, ‘ম্যাডাম’ দেশে এলে তাকে গ্রেফতার করা হবে কিনা! আমি মনে করি, এই ভুল সরকার কখনো করবে না। গতকাল সন্ধ্যায় জাতীয় প্রেস ক্লাবে জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা দলের ‘বিএনপির সংলাপে সিইসির সত্য উচ্চারণ’ শীর্ষক এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় মওদুদ আহমদ একথা বলেন।

আয়োজক সংগঠনের সভাপতি ইশতিয়াক আজিজ উলফাতের সভাপতিত্বে অনুষ্ঠানে কল্যাণ পার্টির চেয়ারম্যান সৈয়দ মুহাম্মদ ইবরাহিম, বিএনপির যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, শিরীন সুলতানা, মুক্তিযোদ্ধা দলের আবুল হোসেন, সাদেক আহমেদ খান প্রমুখ বক্তব্য রাখেন।

ব্যারিস্টার মওদুদ বলেন, কারও বিরুদ্ধে ওয়ারেন্ট ইস্যু হলে আসামি যদি আবার আদালতে গিয়ে আত্মসমর্পণ করেন, তাহলে সঙ্গে সঙ্গে ওয়ারেন্ট সেখানেই শেষ হয়ে যায় এবং জামিনও আবার পুনর্বহাল হয়। এটাই আমাদের আইনগত প্রক্রিয়া। গ্রেফতারি পরোয়ানা জারির পরিপ্রেক্ষিতে গ্রেফতারের বিষয়ে আইনগত দিক ব্যাখ্যা করে তিনি বলেন, অনেকে জিজ্ঞাসা করেছেন, ওয়ারেন্ট ইস্যু হয়েছে, তাহলে কী হবে এখন? আমি বলব, কিছুই হবে না।

বিএনপির সঙ্গে সংলাপে প্রধান নির্বাচন কমিশনার প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমান কর্তৃক বহুদলীয় গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার ‘সত্য কথা’ বলেছেন বলে মন্তব্য করেন মওদুদ আহমদ।

তিনি বলেন, এটা অতীব সত্য কথা। তিনি তো মিথ্যা বলেন নাই। জিয়া ক্ষমতাসীন হওয়ার সময় দেশে একদলীয় শাসন ব্যবস্থা ছিল। তিনি মার্শাল ল’ প্রোক্লেমেশন দিয়ে কোটি কোটি সাধারণ মানুষের মনের আশা এবং আকাঙ্ক্ষা পূরণ করেছিলেন।

প্রধান বিচারপতি এস কে সিনহার প্রতি সরকারের বিরূপ হওয়ার বিষয়টি উল্লেখ করে মওদুদ বলেন, আমাদের প্রধান বিচারপতি এস কে সিনহার বিপদ তো সেখানেই হয়েছিল। তিনি থাকতেই তো মানবতাবিরোধীদের অনেকের ফাঁসি হয়েছে। তিনি বিচারপতি থাকতেই যখন প্রধান বিচারপতি ছিলেন না, তখনই তো বঙ্গবন্ধু হত্যাকাণ্ড, জেলহত্যাকাণ্ডের বিচার— সবই করেছেন। আর কী করবেন? প্রধান বিচারপতির অভিযোগের তদন্তভার দুদককে দেওয়া আইনসম্মত নয় বলেও উল্লেখ করেন সাবেক এই আইনমন্ত্রী।

মওদুদ আহমদ বলেন, যেখানে সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল আছে, সেখানে দুর্নীতি দমন কমিশনকে দিয়ে প্রধান বিচারপতির বিরুদ্ধে অভিযোগ তদন্ত করানো তো আইনসম্মত নয়। এটা হলো তাকে (এস কে সিনহা) হেয়প্রতিপন্ন করা, তাকে হেয় করার অর্থ হলো বিচার বিভাগকে হেয় করা, প্রত্যেক বিচারককে হেয় করা। এই ভুলের মাশুল সরকার কীভাবে দেবে, কে দেবে আমি জানি না। সুপ্রিম কোর্টের প্রশাসনিক রদবদল করাও বিচার বিভাগের ওপর সরকারের সরাসরি হস্তক্ষেপ। এটা সংবিধানসম্মত হয়নি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর