বৃহস্পতিবার, ১৯ অক্টোবর, ২০১৭ ০০:০০ টা

শেখ রাসেলের জন্মদিন পালিত

নিজস্ব প্রতিবেদক

নানা কর্মসূচির মধ্য দিয়ে গতকাল জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছোট ছেলে শহীদ শেখ রাসেলের ৫৪তম জন্মদিন পালিত হয়েছে। শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে কেক কাটা, আলোচনা সভা, মিলাদ ও দোয়া মাহফিল, সাংস্কৃতিক অনুষ্ঠান, আনন্দ র‌্যালি, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, দরিদ্রদের মধ্যে খাবার বিতরণ করা হয়। ১৯৬৪ সালের ১৮ অক্টোবর শেখ রাসেল ধানমন্ডির বঙ্গবন্ধু ভবনে জন্মগ্রহণ করেন। এ উপলক্ষে আওয়ামী লীগের পক্ষ থেকে গতকাল সকাল ৮টায় বনানী কবরস্থানে শেখ রাসেলসহ ১৫ আগস্ট নিহত শহীদদের কবরে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

মাগরিবের নামাজের পর ধানমন্ডির বঙ্গবন্ধু ভবনে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। শেখ রাসেলের বড় বোন প্রধানমন্ত্রী শেখ হাসিনা মিলাদ মাহফিলে অংশ নেন। মিলাদ মাহফিলে বিশেষ মোনাজাতে শেখ রাসেল এবং বঙ্গবন্ধু ও ১৫ আগস্টের অন্য শহীদদের আত্মার মাগফিরাত কামনা করা হয়। বিশেষ মোনাজাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার ছোট বোন শেখ রেহানার সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করা হয়। সকালে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের নেতৃত্বে বনানীতে কবরে শ্রদ্ধা নিবেদন করা হয়। যুবলীগ আয়োজিত রমনা ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউটে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। যুবলীগ চেয়ারম্যান মোহাম্মদ ওমর ফারুক চৌধুরীর সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেন, জঙ্গি দমনের যুদ্ধে স্বাধীন বাংলাদেশে মুক্তিযোদ্ধারা সরকারে বা বিরোধী দলে থাকবে, রাজাকাররা নয়।

রাজাকারমুক্ত বাংলাদেশ গড়ার শপথ নিয়েছি। বাংলাদেশের চাকা উল্টোদিকে চালানোর জন্য ’৭৫-এর ১৫ আগস্ট জাতির জনককে সপরিবারে হত্যা করা হয়। সেদিন ছোট্ট শিশু শেখ রাসেলও রেহাই পায়নি।

সভাপতির বক্তব্যে যুবলীগ চেয়ারম্যান মোহাম্মদ ওমর ফারুক চৌধুরী বলেন, বাংলাদেশের শিশু অধিকার, শিশুর রূপকল্প ভাবলেই শেখ রাসেলের মুখচ্ছবি আমাদের সামনে ভেসে ওঠে। একজন শিশু মাত্র ১০ বছর ১০ মাস বয়সে ঘাতকের বুলেটে পৃথিবীর সব আনন্দ, সব ভালোবাসা ত্যাগ করে চলে গেছে। কিন্তু শহীদ শেখ রাসেল যেন এখনো বেঁচে আছে বাংলাদেশের সব শিশুর অনুপ্রেরণার উৎস হিসেবে। সব শিশুর জন্য রাসেল যেন এক উদ্দীপনা, অনুকরণীয় উদাহরণ। যুবলীগ সাধারণ সম্পাদক হারুনুর রশীদের পরিচালনায় বক্তব্য রাখেন প্রেসিডিয়াম সদস্য শহীদ সেরনিয়াবাত, মজিবুর রহমান চৌধুরী, আবদুস সাত্তার মাসুদ, মো. আতাউর রহমান, অধ্যাপক এ বি এম আমজাদ হোসেন, আনোয়ারুল ইসলাম, শেখ আতিয়ার রহমান দিপু, সৈয়দ মাহমুদুল হক, যুগ্ম সম্পাদক মহিউদ্দিন আহম্মেদ মহি, নাসরিন জাহান শেফালী, ঢাকা মহানগর উত্তর সভাপতি মাইনুল হোসেন খান নিখিল, সাধারণ সম্পাদক ইসমাইল হোসেন প্রমুখ। 

সর্বশেষ খবর