শুক্রবার, ২০ অক্টোবর, ২০১৭ ০০:০০ টা

নাইকোর আবেদন আপিল বিভাগে মুলতবি

নিজস্ব প্রতিবেদক

গ্যাস উত্তোলন ও সরবরাহের জন্য ২০০৩ সালে রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান বাপেক্সের সঙ্গে কানাডীয় কোম্পানি নাইকোর যৌথ উদ্যোগ (জয়েন্ট ভেনচার) চুক্তি অবৈধ ও বাতিলের রায় স্থগিত চেয়ে আবেদন করা হয়েছে। নাইকোর এই আবেদনের শুনানি তিন সপ্তাহের জন্য মুলতবি করেছে আপিল বিভাগ। দায়িত্বপ্রাপ্ত প্রধান বিচারপতি মো. আবদুল ওয়াহ্হাব মিঞার নেতৃত্বাধীন আপিল বিভাগের চার বিচারপতির বেঞ্চ গতকাল এ আদেশ দেয়।

এই সময়ের মধ্যে নাইকোকে হাই কোর্টের রায়ের সত্যায়িত অনুলিপি সংগ্রহ করতে বলা হয়েছে। এর আগে ২৪ আগস্ট বাপেক্সের সঙ্গে নাইকোর যৌথ উদ্যোগ (জয়েন্ট ভেনচার) চুক্তি অবৈধ ও বাতিল ঘোষণা করে হাই কোর্ট। একই সঙ্গে ওই দুই চুক্তির অধীনে নাইকো কানাডা ও নাইকো বাংলাদেশের সব সম্পত্তি এবং ৯ নম্বর ব্লকে থাকা নাইকোর সম্পত্তি রাষ্ট্রের অনুকূলে জব্দ করার নির্দেশ দেওয়া হয়। আদালতে রাষ্ট্রপক্ষে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, নাইকোর পক্ষে ব্যারিস্টার রোকনউদ্দিন মাহমুদ ও পেট্রোবাংলার পক্ষে ছিলেন ব্যারিস্টার তানজিব উল আলম। বাংলাদেশে গ্যাস উত্তোলন ও সরবরাহের জন্য নাইকোর সঙ্গে দুটি চুক্তি করে বাপেক্স ও পেট্রোবাংলা। একটি বাপেক্সের সঙ্গে যৌথ উদ্যোগের চুক্তি, অন্যটি পেট্রোবাংলার সঙ্গে গ্যাস সরবরাহ ও কেনাবেচার চুক্তি। নাইকোর সঙ্গে করা দুই চুক্তি চ্যালেঞ্জ করে ২০১৬ সালে জ্বালানি বিশেষজ্ঞ অধ্যাপক এম শামসুল আলম হাই কোর্টে রিট করেন। রিটে বলা হয়, ২০০৩ ও ২০০৬ সালে নাইকোর সঙ্গে বাপেক্স ও পেট্রোবাংলার চুক্তি সঠিকভাবে হয়নি। বরং এতে দুর্নীতি হয়েছে।

এ ছাড়া ২০০৫ সালে ছাতকে যে বিস্ফোরণ ঘটেছে এর ক্ষতিপূরণ হিসেবে বাংলাদেশে থাকা নাইকোর সব সম্পত্তি জব্দের জন্যও নির্দেশনা চাওয়া হয়। শুনানি শেষে আদালত ২০১৬ সালের ৯ মে রুল জারি করে। ওই চুক্তি কেন বাতিল করা হবে না— তা জানতে চেয়ে রুল জারি করা হয়। রুলের চূড়ান্ত শুনানি শেষে হাই কোর্ট রায় দেয়।

সর্বশেষ খবর