শুক্রবার, ২০ অক্টোবর, ২০১৭ ০০:০০ টা

রোহিঙ্গা সমস্যায় রাশিয়ার ভূমিকা রাখার আশ্বাস

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ সংসদীয় দলের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে রাশিয়ার সংসদীয় দল রোহিঙ্গা সমস্যার সমাধানে রাশিয়া ভূমিকা রাখবে বলে আশ্বস্ত করেছেন রাশিয়ান পার্লামেন্টের উচ্চকক্ষের ডেপুটি স্পিকার ইলিয়াস উমা খান। এদিকে জরুরি এজেন্ডায় মিয়ানমারের রোহিঙ্গাদের মানবাধিকার হরণের নিন্দা ও রোহিঙ্গা নিপীড়ন বন্ধের আহ্বান জানিয়ে শেষ করা হয়েছে চার দিনব্যাপী ১৩৭তম আইপিইউ সম্মেলন। রাশিয়ার সেন্টপিটার্সবার্গে ১৪ অক্টোবর আইপিইউ সম্মেলনের উদ্বোধন করেছিলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সংসদ সচিবালয় জানায়, রাশিয়ার সেন্টপিটার্সবার্গে চলমান ১৩৭তম আইপিইউ সম্মেলনের সাইড লাইনে গতকাল ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়ার নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধি দল রুশ সংসদীয় দলের সঙ্গে বৈঠক করে। এ সময় আলোচনাকালে বাংলাদেশের ডেপুটি স্পিকার মিয়ানমারের জাতিগত নিধনের ভয়াবহতা রাশিয়ার প্রতিনিধি দলের কাছে সবিস্তারে তুলে ধরেন।

সূত্র জানায়, আইপিইউ সম্মেলনে ইমারজেন্সি আইটেম হিসেবে বাংলাদেশের প্রস্তাবিত রোহিঙ্গা ইস্যুটি পাস হয়। প্রস্তাবে অবিলম্বে মিয়ানমারের সংখ্যালঘু রোহিঙ্গাদের ওপর নির্যাতন বন্ধ এবং জাতিসংঘের তত্ত্বাবধানে মিয়ানমারের অভ্যন্তরে অস্থায়ী নিরাপদ অঞ্চল গঠনের আহ্বান জানানো হয়। সম্মেলনে অংশ নেওয়া বিশ্বের সংসদীয় দলের প্রতিনিধিরা মিয়ানমারের উত্তরাঞ্চলীয় রাখাইন রাজ্যে রোহিঙ্গা সংখ্যালঘুদের জাতিগত নিধনেরও নিন্দা জানান। একই সঙ্গে রোহিঙ্গা সংকটকে আঞ্চলিক শান্তি ও নিরাপত্তার জন্য প্রধান হুমকি হিসেবে উল্লেখ করা হয়।

প্রসঙ্গত, সারা বিশ্বের ১৭৩টি দেশের ৬৫০ কোটি মানুষের প্রতিনিধিত্বশীল সর্ববৃহৎ সংসদীয় ফোরামে রোহিঙ্গা ইস্যুটি গৃহীত হওয়ার বিষয়টি মিয়ানমারের বিরুদ্ধে বিশ্বজনমতের প্রতিফলন বলে বিবেচনা করা হচ্ছে। এর আগে প্রস্তাবটি ১০২৭ ভোটে গৃহীত হয়। এর বিপরীতে মিয়ানমার পায় মাত্র ৪৭ ভোট। ফলে রোহিঙ্গা ইস্যুটি গৃহীত হয়েছে। গতকাল বিকালে আইপিইউ সম্মেলনের সাধারণ সভায় রোহিঙ্গা ইস্যুটি বিপুল সংখ্যাগরিষ্ঠ ভোটে গৃহীত হয়। আইপিইউ সম্মেলনে ইমারজেন্সি আইটেম হিসেবে বাংলাদেশের কোনো প্রস্তাবনা গৃহীত হওয়ার ঘটনা এবারই প্রথম।

সর্বশেষ খবর