শুক্রবার, ২০ অক্টোবর, ২০১৭ ০০:০০ টা

রাজধানীতে জেএমবির দুই সদস্য গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক

রাজধানীতে পৃথক অভিযানে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জেএমবির দুই সদস্যকে গ্রেফতার করেছে র‌্যাব-১১। তারা হলেন সবুজবাগে গিয়াস উদ্দিন এবং ওয়ারীতে লিটন। র‌্যাব জানায়, গিয়াস নারায়ণগঞ্জের রূপগঞ্জ থানায় ১১ জুন দায়ের করা একটি মামলার এবং লিটন একই জেলার বন্দর থানায় ২২ আগস্ট দায়ের করা আরেকটি মামলার আসামি ছিলেন। তারা দুজন জেএমবি’র সারোয়ার-তামিম গ্রুপের সদস্য।

র‌্যাব-১১ সূত্র জানায়, ২০০০ সাল থেকে ঢাকায় রিকশা চালাত এবং বাবুর্চির কাজ করত গিয়াস। ২০১২ সালের মাঝামাঝি সে জসিম উদ্দিন রাহমানির বাবুর্চি হিসেবে কাজ শুরু করে। এ সময় সে জসিম উদ্দিন রাহমানির উগ্রবাদী বক্তব্য শোনার মধ্য দিয়ে জঙ্গিবাদে উদ্বুদ্ধ হয়। পরবর্তীতে জসিম উদ্দিন রাহমানি গ্রেফতার হওয়ার পর কিছু দিন আত্মগোপনে থেকে ২০১৫ সাল থেকে ঢাকার নন্দিপাড়ার কোরআন সুন্নাহ একাডেমি মসজিদে যাতায়াত শুরু করে এবং উক্ত মসজিদের ইমাম ও খতিব শায়েখ আরিফ হোসেনের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক তৈরি করে। পরে আরিফ হোসেনের মাধ্যমে সে জেএমবিতে যোগ দেয়।

এ ছাড়া ২০০৫ সালে ঢাকায় এসে প্রথমে নাইট গার্ড এবং পরবর্তীতে নির্মাণ শ্রমিকের কাজ করে লিটন। সে ২০১২ সালে জসিম উদ্দিন রাহমানির মসজিদে যাতায়াত শুরু করে এবং জঙ্গিবাদে উদ্বুদ্ধ হয়। ২০১৩ সালে জনৈক মুনতাসিরের সঙ্গে তার আত্মীয়তার সম্পর্ক তৈরি হয়। পরে ২০১৫ সালে মুনতাসিরের মাধ্যমে জেএমবিতে যোগ দেয়। সে ছদ্মবেশ ধারণ করত। ঘন ঘন পেশা ও বাসস্থান পরিবর্তন করে ঢাকার বিভিন্ন এলাকায় জেএমবির দাওয়াতি কাজ করে আসছিল।

সর্বশেষ খবর