শনিবার, ২১ অক্টোবর, ২০১৭ ০০:০০ টা

মিয়ানমারকে বাধ্য করতে হবে

—মুজাহিদুল ইসলাম সেলিম

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম বলেছেন, রোহিঙ্গা সমস্যার উৎস এবং সমাধান দুটোই মিয়ানমারে। তাই তাদের এই সমস্যা সমাধানে বাধ্য করতে হবে।

গতকাল রাজধানীর পুরানা পল্টনে মুক্তি ভবনের মৈত্রী মিলনায়তনে সিপিবি-বাসদ-বাম মোর্চা আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। তিনি আরও বলেন, রোহিঙ্গা সমস্যা সমাধানে মিয়ানমার সরকারের ওপর জাতিসংঘ, আন্তর্জাতিক মহলের চাপ সৃষ্টি করতে হবে।

কফি আনান কমিশনের সুপারিশ অবিলম্বে বাস্তবায়ন করতে হবে। সিপিবি সভাপতি বলেন, রোহিঙ্গা সমস্যা বাংলাদেশের ওপর অর্থনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক চাপ সৃষ্টি করছে, সাম্প্রদায়িক মনোভাবকে উসকে দেওয়ার পরিস্থিতি তৈরি করছে। কিন্তু এই ইস্যুতে জনগণের ঐক্য গড়ে তুলতে সরকার কোনো উদ্যোগই গ্রহণ করেনি। তিনি আরও বলেন, রোহিঙ্গা বিষয়টি এখন আর বাংলাদেশ-মিয়ানমারের দ্বিপক্ষীয় বিষয় নয়। এটি একটি বহুপাক্ষিক আন্তর্জাতিক বিষয়ে পরিণত হয়েছে। কিন্তু সরকার কূটনৈতিক উদ্যোগের ক্ষেত্রে ব্যর্থতার পরিচয় দিচ্ছে। সরকারের কিছু কিছু বক্তব্য প্রশ্নবিদ্ধ হয়েছে।

সংবাদ সম্মেলনে সূচনা বক্তব্য রাখেন গণতান্ত্রিক বাম মোর্চার সমন্বয়ক ও বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক এবং লিখিত বক্তব্য পাঠ করেন সিপিবির সাধারণ সম্পাদক মো. শাহ আলম। সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের উত্তর দেন সিপিবির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম ও গণতান্ত্রিক বাম মোর্চার সমন্বয়ক সাইফুল হক।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ২২ অক্টোবর বেলা ১১টায় জাতিসংঘের ঢাকা বাংলাদেশ কার্যালয়ে এ পর্যন্ত সংগৃহীত লক্ষাধিক গণস্বাক্ষর জমা দেওয়া হবে। সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বাসদের কেন্দ্রীয় কমিটির সদস্য বজলুর রশিদ ফিরোজ, বাসদের (মার্কসবাদী) কেন্দ্রীয় কার্য পরিচালনা কমিটির সদস্য শুভ্রাংশু চক্রবর্তী, ইউনাইটেড কমিউনিস্ট লীগের কেন্দ্রীয় সম্পাদকমণ্ডলীর সদস্য অধ্যাপক আবদুস সাত্তার, সমাজতান্ত্রিক আন্দোলনের আহ্বায়ক হামিদুল হক।

সর্বশেষ খবর