রবিবার, ২২ অক্টোবর, ২০১৭ ০০:০০ টা

৪০ কিমি যানজট ঢাকা টাঙ্গাইল মহাসড়কে

টাঙ্গাইল ও গাজীপুর প্রতিদিন

ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কের গাজীপুরের চন্দ্রা থেকে বঙ্গবন্ধু সেতু পূর্বপাড় পর্যন্ত কয়েকটি পয়েন্টে অন্তত ৪০ কিলোমিটার এলাকাজুড়ে যানজটের সৃষ্টি হয়েছে। এ মহাসড়কের ৬৫ কিলোমিটার সড়কেই অতিরিক্ত যানবাহন, বৈরী আবহাওয়া ও রাস্তায় খানাখন্দের জন্য যানবাহন চলাচল করছে ধীরগতিতে। ফলে দুই ঘণ্টার রাস্তা পার হতে চার-পাঁচ ঘণ্টা সময় বেশি লাগছে। চরম দুর্ভোগে পড়েছে সাধারণ যাত্রী ও পরিবহন শ্রমিকরা। শুক্রবার থেকে অবিরাম বর্ষণের ফলে মহাসড়কে খানাখন্দ বেড়ে গেছে। রাস্তার অনেক জায়গায় বড় বড় গর্তের সৃষ্টি হওয়ায় চলাচলের অযোগ্য হয়ে পড়েছে। ভারী যানবাহনগুলো চলাচল করতে গিয়ে রাস্তায় ফেঁসে যাচ্ছে এবং বিকল হয়ে পড়ছে। পুলিশ রেকার দিয়ে বিকল যানবাহনগুলো সরিয়ে নিলেও রাস্তায় যানজটের সৃষ্টি হচ্ছে। এদিকে বঙ্গবন্ধু সেতু মহাসড়কের এলেঙ্গা থেকে রসুলপুর পর্যন্ত রাস্তার করুণ দশা। যার করণে এ অংশে ১০ মিনিটের রাস্তা পারি দিতে ১ ঘণ্টা সময় লাগছে। এ ছাড়া রাবনা শহরবাইপাস, করটিয়া বাইপাস, নাটিয়াপাড়া, জার্মুকী, পাকুল্লা, আগধল্যা, কদিমধল্যা, মির্জাপুর ও ধেরুয়া রেলক্রসিং এলাকায় থেমে থেমে যানজটের সৃষ্টি হচ্ছে। চন্দ্রা থেকে এলেঙ্গা পর্যন্ত মহাসড়কটি চার লেনে উন্নীত করার কাজ চলছে। অতিরিক্ত বর্ষণের কারণে সদর উপজেলার রসুলপুর এলাকা থেকে কালিহাতী উপজেলার এলেঙ্গায় কয়েকটি স্থানে খানাখন্দে পানি জমে থাকায় অনেকটা ব্যাহত হচ্ছে যান চলাচল। টাঙ্গাইল ট্রাফিক পুলিশের ট্রাফিক ইন্সপেক্টর এশরাজুল হক জানান, বৈরী আবহাওয়ার কারণে রাস্তায় চলাচলে বিঘ্ন ঘটছে। অতিরিক্ত যানবাহনের কারণে ধীরগতি রয়েছে। বিকল যানবাহনগুলোও সরিয়ে নিতে সময় লাগছে।

গাজীপুর : গাজীপুরের ঢাকা-টাঙ্গাইল ও ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়েছে। কয়েক দিনের টানা বৃষ্টিতে মহাসড়কে পানি জমায় এবং ছোট বড় গর্তের কারণে এ যানজট সৃষ্টি হয়েছে। এতে দুর্ভোগে পড়েছেন যাত্রীসহ সাধারণ মানুষ। পুলিশ ও এলাকাবাসী সূত্রে জানা গেছে, ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের তারগাছ এলাকায় শনিবার ভোরে গর্তে পড়ে একটি ট্রাক ও পরে অপর একটিসহ দুটি গাড়ি বিকল হয়ে যাওয়ায় সকাল থেকেই এ মহাসড়কে যানজটের সৃষ্টি হয়। দুপুর ১২টার দিকে একটি গাড়ি মহাসড়ক থেকে সরিয়ে নিয়ে ময়মনসিংহের দিকে একলেনে যান চলাচল চালু করা হয়। এ ছাড়া ড্রেনেজ ব্যবস্থা অপ্রতুল থাকায় অনেক জায়গা বৃষ্টির পানিতে তলিয়ে গেছে।

ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের চান্দনা চৌরাস্তা, ভোগড়া, বাইপাস মোড়, বাসন সড়ক, তারগাছ, কুনিয়া, সাইনবোর্ড, টঙ্গী, চেরাগআলী এলাকার রাস্তা পানিতে তলিয়ে যায়। ফলে টঙ্গী ব্রিজ থেকে গাজীপুরের চান্দনা চৌরাস্তা পর্যন্ত ১২ কিলোমিটার সড়কে দিনভর তীব্র যানজট সৃষ্টি হয়। ভোগড়া বাইপাস মোড়, ছয়দানা মালেকের বাড়ি, বোর্ডবাজার এলাকাসহ বেশ কিছু এলাকায় রাস্তার দুই পাশে হাঁটুপানি জমে যায়। ফলে যান চলাচলে দেখা দিয়েছে ধীরগতি। গাজীপুরের ট্রাফিক পুলিশের এএসপি মো. সালেহ উদ্দিন জানান, বৃষ্টির কারণে রাস্তায় জলাবদ্ধতা এবং রাস্তার বিভিন্ন স্থানে গর্ত সৃষ্টি হওয়ায় ভারী যানবাহন আটকে গিয়ে যানজটের সৃষ্টি হচ্ছে। মাওনা হাইওয়ে থানার ওসি মো. দেলোয়ার হোসেন জানান, ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের শ্রীপুরের মাওনা ফ্লাইওভারের নিচে ও আশপাশের এলাকায় ড্রেনেজ ব্যবস্থা অপ্রতুল থাকায় বৃষ্টির পানি জমে গেছে। তবে হাইওয়ে এলাকায় কোনো যানজট নেই।

সর্বশেষ খবর