রবিবার, ২২ অক্টোবর, ২০১৭ ০০:০০ টা

আমরা আমাদের দেশকে গণতান্ত্রিক দাবি করি কিন্তু...

— হাসান আজিজুল হক

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

‘পৃথিবী সংবাদ নির্ভর হয়ে যাচ্ছে। সংবাদ শুকনো, কঠিন, রসাল হতে পারে। খবরই দেশ চালাচ্ছে, রাষ্ট্র চালাচ্ছে। খবরের কাগজের দুটি দিক আছে। একটি দিক সমাজ, রাষ্ট্র তৈরি করতে পারে অন্য দিকটি ধ্বংস করতে পারে। অন্ধকারে থাকা ভালো কিন্তু বিষাক্ত আলোতে বসবাস করা ঠিক নয়। বিষাক্ত আলোর মধ্যে বসবাস করাটা শেষমেশ মৃত্যু ডেকে আনে।’

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) সাংবাদিকতায় বুনিয়াদি প্রশিক্ষণ কর্মশালার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন উপমহাদেশের প্রখ্যাত কথাসাহিত্যিক অধ্যাপক হাসান আজিজুল হক। গতকাল দুপুরে বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান ইনস্টিটিউটের সম্মেলন কক্ষে তিন দিনব্যাপী এই প্রশিক্ষণ কর্মশালার সমাপনী অনুষ্ঠিত হয়।

হাসান আজিজুল হক বলেন, ‘দেশটা রসাতলের দিকে যাচ্ছে। বাংলাদেশের মানুষের ৩৪ কোটি হাত আছে। এগুলো আমরা ব্যবহার করতে পারছি না। বাংলাদেশের অনেক মানুষ কর্মক্ষম থাকা সত্ত্বেও কাজ পাচ্ছে না। মানুষ সমান সম্ভাবনা নিয়ে জন্মায়। কিন্তু অনেকে কুসুমেই ঝরে যায়। অনেক মানুষের সম্ভাবনার পরিষ্ফুটন ঘটে না। আমরা আমাদের দেশকে গণতান্ত্রিক দাবি করি, কিন্তু আমাদের দেশের প্রতিনিধিত্বকারী মানুষ নিজের পকেট ভরায় নাকি জনগণের? আইন প্রণেতারা বা দেশ পরিচালনায় যারা থাকে তারা কি আসলে সবাইকে সম্মান নিয়ে দেখে?’ বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট (পিআইবি)-এর আয়োজনে এই কর্মশালায় রাজশাহী বিশ্ববিদ্যালয় রিপোর্টার্স ইউনিটির (রুরু) ৩৫ জন সদস্য অংশগ্রহণ করে।

এই কথাসাহিত্যিক বলেন, ‘মিডিয়া খুব দ্রুত আমাদের কাছে খবর পৌঁছায়ে দেয়। এখন সাংবাদিকতার অনেক উন্নতি হয়েছে। সংবাদ এখন অত্যন্ত শক্তিশালী মাধ্যম হয়েছে। সাংবাদিকতায় কোনো লোভে পড়া যাবে না। সত্যের পথ একটা আর মিথ্যার পথের অন্ত নেই।’

রাবি রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদক হুসাইন মিঠুর সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতরের প্রশাসক অধ্যাপক প্রভাষ কুমার কর্মকার, পিআইবি’র সহকারী প্রশিক্ষক তানিয়া পারভীন।

গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সভাপতি ড. প্রদীপ কুমার পাণ্ডের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন রাবি রিপোর্টার্স ইউনিটির সভাপতি কায়কোবাদ খান। স্থানীয়ভাবে প্রশিক্ষণ কর্মশালার সমন্বয় করছে রাজশাহী বিশ্ববিদ্যালয় রিপোর্টার্স ইউনিটি (রুরু)। কর্মশালার শেষ দিনে বস্তুনিষ্ঠ সংবাদ ও সাংবাদিকতা, অবাধ তথ্য-প্রবাহ ও সাংবাদিকতার চ্যালেঞ্জসমূহ, সংবাদ লেখার মৌলিক নিয়ম-কানুন, সংবাদ লিখন প্রক্রিয়ার ধাপ বিষয়ে সেশন পরিচালনা করা হয়। কর্মশালা শেষে প্রশিক্ষণার্থীদের মধ্যে সনদপত্র বিতরণ করেন অনুষ্ঠানের প্রধান অতিথি হাসান আজিজুল হক।

সর্বশেষ খবর