বুধবার, ১৫ নভেম্বর, ২০১৭ ০০:০০ টা

ভারতে বিদেশি পর্যটক সবার ওপরে বাংলাদেশ

কলকাতা প্রতিনিধি

ভারতে ভ্রমণকারী বিদেশি পর্যটকদের মধ্যে সবার ওপরে রয়েছে বাংলাদেশ, এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। ভারতের পর্যটন মন্ত্রণালয়ের তরফে দেওয়া এক বিবৃতিতে এ কথা জানানো হয়েছে। ওই বিবৃতিতে বলা হয়েছে, ‘২০১৭ সালের অক্টোবর মাসে ভারতে ভ্রমণরত পর্যটকের সংখ্যা আট লাখেরও বেশি, যেটা ২০১৬ সালের ওই সময়ের তুলনায় ১৮.১ শতাংশ বেশি। গত বছরের অক্টোবরে ভারতে ভ্রমণরত ‘ফরেন ট্যুরিস্ট অ্যারাইভাল’ (এফটিএ)-এর সংখ্যা ছিল ৮.৭৬ লাখ, ২০১৬ সালে সেই সংখ্যাটি ছিল ৭.৪২ লাখ এবং ২০১৫ সালে এফটিএ-এর সংখ্যা ছিল ৬.৮৩ লাখ।’

দেশটির ব্যুরো অব ইমিগ্রেশন (বিওআই)-এর তরফে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে এই পরিসংখ্যান দিয়েছে দেশটির পর্যটন মন্ত্রণালয়। সেখানে দেখা গেছে চলতি বছরের অক্টোবর মাসে ভারতে ভ্রমণের ক্ষেত্রে বিদেশি পর্যটকদের তালিকায় সবার ওপরে রয়েছে প্রতিবেশী বাংলাদেশ। দেশটি থেকে সবচেয়ে বেশি (২১.৬৬ শতাংশ) পর্যটক ভারতে এসেছেন।

এর ঠিক পরেই রয়েছে যুক্তরাষ্ট্র (১১.৫৭ শতাংশ), যুক্তরাজ্য (১০.২৩), শ্রীলঙ্কা (৩.৭৯ শতাংশ), কানাডা (৩.৩৬ শতাংশ), জার্মানি (৩.১৭ শতাংশ), অস্ট্রেলিয়া (৩.০৭ শতাংশ) এবং ফ্রান্স (২.৮১ শতাংশ)।

গত অক্টোবরে যত সংখ্যক বিদেশি পর্যটক ভারতে এসেছেন তাদের বেশিরভাগটাই এসেছেন দিল্লি ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দর দিয়ে (৩৩ শতাংশ), এক্ষেত্রে দ্বিতীয় স্থানে রয়েছে মুম্বাই ছত্রপতি শিবাজী আন্তর্জাতিক বিমানবন্দর (১৪.০২ শতাংশ), পশ্চিমবঙ্গের হরিদাসপুর স্থলবন্দর দিয়ে ১১.২৯ শতাংশ বিদেশি পর্যটক ভারতে আসেন এবং চেন্নাই আন্তর্জাতিক বিমানবন্দর দিয়ে আসেন ৬.১০ শতাংশ পর্যটক।

সর্বশেষ খবর