শিরোনাম
বুধবার, ১৫ নভেম্বর, ২০১৭ ০০:০০ টা

মোবাইল ব্যাংকিংয়ের চার্জ কমবে : অর্থমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, মোবাইল ফাইন্যানশিয়াল সার্ভিস (এমএফএস) তথা মোবাইল ব্যাংকিংকে জনপ্রিয় ও সম্প্রসারণ করার জন্য সরকারের প্রচেষ্টা অব্যাহত রয়েছে। মোবাইল ব্যাংকিংয়ের চার্জ সাধারণভাবে এজেন্টের অংশ, মোবাইল নেটওয়ার্ক প্রোভাইডারের ইউএসএসডি মূল্য, মোবাইল ব্যাংকিং সেবাদানকারী প্রতিষ্ঠানের অংশ— এই তিনটি বিষয়ের ওপর নির্ভরশীল। বর্তমানে ইউএসএসডি মূল্য ও সেবাদানকারী প্রতিষ্ঠানের অংশ কমানোর বিষয়ে বাংলাদেশ ব্যাংক কাজ করছে। এ দুটি চার্জ কমানো সম্ভব হলে মোবাইল ব্যাংকিং সেবার চার্জ কমে আসবে বলে আশা করা যায়। সংসদে গতকাল প্রশ্নোত্তর পর্বে তিনি এ কথা বলেন। একই প্রশ্নকর্তার অন্য প্রশ্নের জবাবে তিনি জানান, দেশের প্রান্তিক জনগোষ্ঠীকে ব্যাংকিং সেবার আওতায় আনার জন্য ন্যূনতম ১০ টাকা জমায় ব্যাংক হিসাবের সংখ্যা ১ কোটি ৭০ লাখের বেশি।

৩ হাজার ৪৮৪ কোটি টাকা ঋণ পরিশোধ করেছে সরকার : নিজাম উদ্দিন হাজারীর (ফেনী-২) প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী জানান, চলতি বছরের ৩০ অক্টোবর পর্যন্ত সরকার ব্যাংকব্যবস্থা থেকে ঋণ গ্রহণ না করে পরিশোধ করেছে ৩ হাজার ৪৮৪ কোটি টাকা, যা বাজেটে ঘোষিত ব্যাংকব্যবস্থা থেকে ঋণ গ্রহণের লক্ষ্যমাত্রা ২৮ হাজার ২০৩ কোটি টাকার তুলনায় কম হারে ঋণ বৃদ্ধির ইঙ্গিত দিচ্ছে।

এতে দেশে মূল্যস্ফীতির চাপ প্রশমন সম্ভব হয়েছে।

প্রবৃদ্ধি অর্জনের লক্ষ্য ৭ দশমিক ৪ শতাংশ : অর্থমন্ত্রী জানান, অর্থনৈতিক চ্যালেঞ্জ মেকাবিলার জন্য সরকার বেশ কিছু অর্থনৈতিক পরিকল্পনা গ্রহণ করেছে। আগামী অর্থবছরে প্রবৃদ্ধি অর্জনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৭ দশমিক ৪ শতাংশ, যা বিগত তিন দশকের মধ্যে সর্বোচ্চ।

এপ্রিল পর্যন্ত রেমিট্যান্সের পরিমাণ ৪ হাজার ৫৫০ মিলিয়ন ডলার : লিখিত প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, চলতি বছরের এপ্রিল পর্যন্ত প্রবাসী বাংলাদেশিদের প্রেরিত রেমিট্যান্সের পরিমাণ ৪ হাজার ৫৫০ মিলিয়ন মার্কিন ডলার, যা গত বছরের একই সময়ের তুলনায় ৬ দশমিক ৯ শতাংশ বেশি।

সর্বশেষ খবর