বুধবার, ১৫ নভেম্বর, ২০১৭ ০০:০০ টা

কলকাতায় আজ শুরু ‘বাংলাদেশ বইমেলা’

কলকাতা প্রতিনিধি

পশ্চিমবঙ্গের বইপ্রেমী মানুষের কাছে সুখবর। বাংলাদেশের কবি, সাহিত্যিকদের সেরা সম্ভার এবার তাদের হাতের মুঠোয়। আজ বুধবার থেকে কলকাতার মোহরকুঞ্জে শুরু হতে চলেছে ‘বাংলাদেশ বইমেলা ২০১৭’। কলকাতার বাংলাদেশ উপ-হাইকমিশন, বাংলাদেশ রফতানি উন্নয়ন ব্যুরো এবং বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতি-ঢাকার সম্মিলিত উদ্যোগে এই বইমেলা চলবে ১৭ নভেম্বর পর্যন্ত। বিকাল ৪টায় কলকাতার মোহরকুঞ্জে আনুষ্ঠানিকভাবে এই মেলা উদ্বোধন হবে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশের অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পশ্চিমবঙ্গ সরকারের ফায়ার সার্ভিস মন্ত্রী শোভন চট্টোপাধ্যায়। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার মুখ্য সচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী প্রমুখ।

গতকাল কলকাতার বাংলাদেশ ডেপুটি হাইকমিশনে এক সংবাদ সম্মেলন থেকে একথা জানান ডেপুটি হাইকমিশনার তৌফিক হাসান। এ সময় সেখানে উপস্থিত ছিলেন ডেপুটি হাইকমিশনের কাউন্সিলর মিয়া মহম্মদ মইনুল কবীর, হেড অব চ্যান্সেরি জামাল হোসেন, ফার্স্ট সেক্রেটারি প্রেস) মোফাকখারুল ইকবাল, বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির তরফে মাজাহারুল ইসলাম।

পরে তৌফিক হাসান জানান, ‘বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের মানুষের মধ্যে সেতুবন্ধন সৃষ্টি করা যাতে পশ্চিমবঙ্গের মানুষ বাংলাদেশের লেখকদের বই সহজে ও সুলভমূল্যে কিনতে ও পড়তে পারে। বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের শিল্পীদের সাংস্কৃতিক পারিবেশনা যেন উপভোগ করার সুযোগ পায়। এ ছাড়াও মেলায় আগত ক্রেতা ও পাঠকরা যেন বাংলা সাহিত্যের স্বরূপ সম্পর্কেও জ্ঞান অর্জন করতে পারে।’

মেলা চলবে প্রতিদিন দুপুর ২টা থেকে রাত ৮টা পর্যন্ত। তবে শনিবার ও রবিবার মেলা খোলা থাকবে রাত ৯টা পর্যন্ত। মেলার সঙ্গেই প্রতিদিন সন্ধ্যায় থাকছে সাংস্কৃতিক অনুষ্ঠান ও আলোচনা। এতে অংশগ্রহণ করবেন বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের শিল্পীরা। মেলায় অংশগ্রহণ করছে বাংলাদেশের মোট ৪৪টি প্রকাশনা সংস্থা।

সর্বশেষ খবর