Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ১৪ ডিসেম্বর, ২০১৭

ঢাকা, বৃহস্পতিবার, ১৪ ডিসেম্বর, ২০১৭
প্রকাশ : বৃহস্পতিবার, ১৬ নভেম্বর, ২০১৭ ০০:০০ টা আপলোড : ১৬ নভেম্বর, ২০১৭ ০২:০৮
আজ থেকে শুরু ঢাকা লিট ফেস্ট
সাংস্কৃতিক প্রতিবেদক

বিশ্বের ২৪টি দেশের দুই শতাধিক সাহিত্যিকের অংশগ্রহণে আজ বাংলা একাডেমিতে শুরু হচ্ছে তিন দিনের ‘ঢাকা আন্তর্জাতিক লিট ফেস্ট ২০১৭’। উৎসবের ভেন্যু হিসেবে বাংলা একাডেমির বিভিন্ন মিলনায়তন ও বেশ কয়েকটি কক্ষকে নির্ধারণ করা হয়েছে। সকাল ৯টায় একাডেমির আবদুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে উৎসবের উদ্বোধন করবেন কবি অ্যাডোনিস নামে পরিচিত সিরিয়ার কবি আলী আহমদ সাঈদ আসবার। উদ্বোধনী আসরে প্রধান অতিথি থাকবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।

শতাধিক সেশনে এবারের আসরে বিশ্বের সমসাময়িক ইস্যুর পাশাপাশি সাহিত্য, প্রকাশনা, অনুবাদ সাহিত্যের হালহকিকত, সাহিত্যে নারী ও শিশুর ভূমিকা নিয়ে আলোচনা করবেন সাহিত্যের দিকপালরা। লিট ফেস্টে যোগ দিতে নাইজেরিয়া থেকে আসছেন সাহিত্যিক বেন ওক্রি, অস্কারজয়ী ব্রিটিশ অভিনেত্রী টিল্ডা সুইন্টন, মার্কিন সাহিত্যিক লিওনেল শ্রিভার, পদ্মশ্রী পুরস্কারপ্রাপ্ত ভারতীয় কথাসাহিত্যিক নবনীতা দেব সেন, কথাসাহিত্যিক উইলিয়াম ডালরিম্পল, এসথার ফ্রয়েড। বাংলাদেশের পক্ষে সাহিত্য আসরে থাকছেন কথাসাহিত্যিক সৈয়দ মনজুরুল ইসলাম, কবি হেলাল হাফিজ, লেখক সলিমুল্লাহ খান, কায়জার হক ও ইমদাদুল হক মিলন।

এই ফেস্টে প্রথমবারের মতো ব্রিটিশ সাহিত্য জার্নাল ‘গ্রান্টার’-এর মোড়ক উন্মোচন করা হবে এবং দেওয়া হবে দক্ষিণ এশিয়ার সম্মানজনক সাহিত্য পুরস্কার ডিএসসি। উৎসবের প্রথম দিন আজ বিকাল সাড়ে ৫টায় প্রদান করা হবে জেমকন সাহিত্য পুরস্কার। বেলা পৌনে ২টায় আবদুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে ‘মুজিব : টকিং হিস্ট্রি টু দ্য নেক্সট জেনারেশন’ শিরোনামে এক প্যানেল ডিসকাশন ও শেষ দিন শনিবার ‘কমিউনিজম অ্যান্ড জিওনিজম : আনএক্সপেক্টেড ফিউচারস’ শিরোনামে আরও একটি প্যানেল ডিসকাশনে অংশ নেবেন বঙ্গবন্ধুর দৌহিত্র রাদওয়ান মুজিব সিদ্দিক।

শেষ দিন বিকালে ‘গ্রান্টা’র-এর মোড়ক উন্মোচন করা হবে এবং এরপর আবদুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে ডিএসসি পুরস্কার প্রদানের মাধ্যমে শেষ হবে উৎসব।

সমাপনী আসরে প্রধান অতিথি থাকবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। উৎসবটি পরিচালনা করছেন ঢাকা ট্রিবিউন ও বাংলা ট্রিবিউনের কাজী আনিস আহমেদ, আহসান আকবর ও সাদাফ সায।

up-arrow