মঙ্গলবার, ৫ ডিসেম্বর, ২০১৭ ০০:০০ টা

রেকর্ড এডিপি বাস্তবায়নের আশা পরিকল্পনামন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক

সরকারি বিভিন্ন প্রকল্প বাস্তবায়নে গতি বেড়েছে বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বড় ধরনের প্রাকৃতিক দুর্যোগ না হলে চলিত অর্থবছরে বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়নে রেকর্ড হবে বলে তিনি আশা প্রকাশ করেছেন। গতকাল ৩৫০ কোটি টাকা বা তার বেশি বরাদ্দপ্রাপ্ত ৮৬টি প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা সভা শেষে সংবাদ সম্মেলনে কথা বলেছেন পরিকল্পনামন্ত্রী। রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে এ সংবাদ সম্মেলন হয়। এ ছাড়া প্রকল্প বাস্তবায়নের হার বাড়ায় প্রকল্প পরিচালকরা বরাদ্দের চেয়ে বেশি অর্থও চাচ্ছেন বলে বৈঠক সূত্রে জানা গেছে। পরিকল্পনামন্ত্রী জানান, পদ্মা সেতু প্রকল্পে পাইলিংয়ের জন্য নতুন দুটি হ্যামার আনা হয়েছে। পদ্মা নদীর মাটি পৃথিবীর অন্যান্য নদীর মতো নয়। এর পানির নিচের মাটি প্রবল স্রোতে সরে যায়। প্রকল্প পরিচালক আমাকে জানিয়েছেন, নতুন দুটি হ্যামার আনা হয়েছে।

ফাস্টট্র্যাক প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতির বিষয়ে জানতে চাইলে মন্ত্রী বলেন, ফাস্টট্র্যাক প্রকল্পের বাস্তবায়ন সরাসরি প্রধানমন্ত্রীর কার্যালয় মনিটরিং করে। তবে মেগা প্রকল্পের মধ্যে কর্ণফুলী টানেল প্রকল্পের বেশ ভালো অগ্রগতি হয়েছে।

মুস্তফা কামাল বলেন, প্রকল্প বাস্তবায়নের বিষয়ে সরকারি তৎপরতার কারণে প্রকল্প পরিচালকরা এখন অনেক বেশি তৎপর। তাই চলতি অর্থ বছরের (অক্টোবর পর্যন্ত) চার মাসেই প্রায় ১৮ হাজার কোটি টাকার এডিপি বাস্তবায়ন হয়েছে। কয়েক বছর আগে এডিপির আকারই এর কাছাকাছি ছিল। প্রকল্প পরিচালকরা এখন বেশি তৎপর বলে বাস্তবায়ন হার বাড়ছে।

বৈঠকে আলোচ্য ৮৬ প্রকল্পের কোনোটিতেই কোনো বিচ্যুতি নেই বলে জানান মন্ত্রী। তিনি বলেন, বৈঠকে আমি প্রকল্প পরিচালক ও মন্ত্রণালয়ের সংশ্লিষ্টদের প্রকল্প বাস্তবায়নের গতি বাড়াতে যেখানে প্রয়োজন সেখানে মনোযোগী হওয়ার নির্দেশ দিয়েছি।

চলতি অর্থ বছরে সরকার এক লাখ ৬৪ হাজার কোটি টাকার যে এডিপি অনুমোদন দিয়েছে তার মধ্যে এই ৮৬ প্রকল্পের জন্য বরাদ্দ ৯৪ হাজার ২০৮ কোটি টাকা। চলতি অর্থ বছরের প্রথম চার মাসে (অক্টোবর পর্যন্ত) সবচেয়ে বেশি এডিপি বাস্তবায়ন করেছে বিদ্যুৎ বিভাগ— প্রায় ৩৬ শতাংশ। এ ছাড়া স্থানীয় সরকার বিভাগ প্রায় ২৭ শতাংশ এবং সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ প্রায় ২০ শতাংশ বাস্তবায়ন করেছে।

সর্বশেষ খবর