সোমবার, ১১ ডিসেম্বর, ২০১৭ ০০:০০ টা

স্বল্পোন্নত দেশগুলোকে ঐক্যবদ্ধ হতে হবে

— বাণিজ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

বিশ্ব বাণিজ্য সংস্থার সম্মেলনে গৃহীত সিদ্ধান্ত বাস্তবায়নে স্বল্পোন্নত দেশগুলোকে (এলডিসি) ঐক্যবদ্ধ হতে বলেছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। তিনি বলেন, ডব্লিউটিওর বিগত ১০টি (মিনিস্টেরিয়াল) সম্মেলনে যেসব সিদ্ধান্ত ও প্রতিশ্রুতি উঠে এসেছে তার সবই বাস্তবায়ন করতে হবে।

আর্জেন্টিনায় ডব্লিউটিওর ১১তম সম্মেলনের একদিন আগে ৯ ডিসেম্বর তোফায়েল আহমেদ দেশটির রাজধানীর বুয়েন্সআয়ার্সে এলডিসি মিনিস্টেরিয়াল মিটিংয়ে এসব কথা বলেন। মন্ত্রী বলেন, স্বল্পোন্নত দেশগুলোকে উন্নত দেশগুলোর বাণিজ্য সুবিধা দেওয়ার কথা থাকলেও অনেক উন্নত দেশ তা দিচ্ছে না। এ বিষয়ে স্বল্পোন্নত দেশগুলোকে ঐক্যবদ্ধ থেকে সম্মিলিতভাবে কাজ করে যেতে হবে। বাণিজ্য মন্ত্রণালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, ডব্লিউটিওর এবারের সম্মেলন ১০ ডিসেম্বর থেকে শুরু হয়েছে, যা ১৩ ডিসেম্বর পর্যন্ত চলবে।

এলডিসি গ্রুপের বর্তমান সমন্বয়ক কম্বোডিয়ার বাণিজ্যমন্ত্রী প্যান সোরাসাকের সভাপতিত্বে মিটিংয়ে তোফায়েল আহমেদ বলেন, বিশ্ব জনসংখ্যার ১২ ভাগ মানুষ স্বল্পোন্নত দেশের, অথচ বিশ্ব বাণিজ্যে এদের অবদান মাত্র ১ ভাগ। এ পরিস্থিতি উত্তরণের জন্য রপ্তানি বাণিজ্যে এলডিসিভুক্ত দেশগুলোর সক্ষমতা বৃদ্ধির কোনো বিকল্প নেই।

পরে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ ব্রিটিশ রাষ্ট্রদূতের বাসভবনে ব্রিটিশ ইন্টারন্যাশনাল ট্রেডবিষয়ক স্টেট মিনিস্টার হন গ্রিজ হ্যান্ডস’র সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন। ঘণ্টাব্যাপী বৈঠকে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বাংলাদেশে ব্রিটিশ বিনিয়োগের চিত্র তুলে ধরেন। রোহিঙ্গাদের সাহায্যে ৩০ মিলিয়ন পাউন্ড বরাদ্দের জন্য তিনি ব্রিটেনের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। এ ছাড়া ২০২১ সালে বাংলাদেশ এলডিসি থেকে বেরিয়ে মধ্য আয়ের দেশে প্রবেশ করার পর ‘জিএসপি প্লাস’ সুবিধা প্রদানের জন্য ব্রিটিশমন্ত্রীকে অনুরোধ করেন। ব্রিটিশমন্ত্রী জাতিসংঘের বিশেষ ৫ম হিউম্যান রাইটস কাউন্সিলে রোহিঙ্গাদের বিষয়ে বাংলাদেশকে সমর্থন দানের বিষয়টি তোফায়েল আহমেদের কাছে উল্লেখ করেন এবং বাংলাদেশকে সহযোগিতা অব্যাহত রাখার আগ্রহ প্রকাশ করেন। জেনেভার বাংলাদেশ মিশনের রাষ্ট্রদূত ও স্থায়ী প্রতিনিধি মো. শামীম আহসান, রপ্তানি উন্নয়ন ব্যুরোর ভিসি বিজয় ভট্টাচার্য, ডব্লিউটিও সেলের মহাপরিচালক মো. মুনীর চৌধুরী এবং অন্য সংশ্লিষ্ট কর্মকর্তারা  বাণিজ্যমন্ত্রীর সঙ্গে ছিলেন।

সর্বশেষ খবর