মঙ্গলবার, ১২ ডিসেম্বর, ২০১৭ ০০:০০ টা
ভোটার দিবস

১ জানুয়ারি বা ৭ জুলাই চায় ইসি

নিজস্ব প্রতিবেদক

বছরের প্রথম দিন বা ৭ জুলাইকে জাতীয় ভোটার দিবস হিসেবে চায় নির্বাচন কমিশন। এজন্য সরকারের অনুমোদনের জন্য পরবর্তী পদক্ষেপ নিতে যাচ্ছে ইসি।

ইসি কর্মকর্তারা জানান, মুক্তিযুদ্ধের পর ১৯৭২ সালের ৭ জুলাই বাংলাদেশ নির্বাচন কমিশন পুনর্গঠিত হয়। আর ভোটার হওয়ার যোগ্যতা নির্ধারণের ক্ষেত্রে ১ জানুয়ারি ব্যক্তির বয়স ১৮ বছর হচ্ছে কিনা, তা বিবেচনা করা হয়। এ কারণেই ১/১ বা ৭/৭ তারিখ দুটি নিয়ে ইসির আগ্রহ বেশি। সাংবিধানিক এই প্রতিষ্ঠানটি নাগরিকদের ভোটার করার পাশাপাশি নির্বাচন আয়োজনের দায়িত্বে আছে। এ অঞ্চলের দেশ ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, নেপাল, ভুটান ও আফগানিস্তান ভোটার দিবস পালন করলেও বাংলাদেশে এখনো তা চালু হয়নি।

গত ২৮ নভেম্বর কমিশন সভার পর ইসির ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, ভোটার হতে নাগরিকদের উদ্বুদ্ধ করতে বছরের একটি দিনকে ভোটার দিবস পালনে নীতিগত সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। কমিশন সভার সিদ্ধান্তের বিষয়ে পরদিন সহকারী সচিব মো. মোশাররফ হোসেন স্বাক্ষরিত ইসির কার্যপত্রে বলা হয়, প্রতি বছর ৭ জুলাই বা ১ জানুয়ারি ভোটার দিবস উদ্যাপনের তারিখ নির্ধারণ করা যেতে পারে। জাতীয় ভোটার দিবস ‘খ’ শ্রেণিভুক্ত দিবস হিসেবে উদ্যাপনের জন্য মন্ত্রিপরিষদ বিভাগের সম্মতি নিতে হবে। এরপর দিবস উদ্যাপনে অর্থ মন্ত্রণালয়ের সম্মতির জন্য পত্র পাঠাবে ইসি। এ ছাড়া তারিখ চূড়ান্ত হওয়ার পর আন্তমন্ত্রণালয় বৈঠক করতে হবে।

সর্বশেষ খবর