মঙ্গলবার, ১২ ডিসেম্বর, ২০১৭ ০০:০০ টা

বিজয় দিবসে আসছে ভারতীয় সেনা কর্মকর্তা দল

দীপক দেবনাথ, কলকাতা

মহান বিজয় দিবস উদ্যাপনে অংশ নিতে প্রথমবার বাংলাদেশ যাচ্ছেন ভারতীয় সশস্ত্র বাহিনীর কর্মরত চার কর্মকর্তা। স্থলবাহিনীর দুই কর্মকর্তা ছাড়াও নৌবাহিনী ও বিমানবাহিনীর একজন করে সদস্য থাকছেন এই দলে। পাশাপাশি ওই প্রতিনিধি দলে থাকছেন একাত্তরের যুদ্ধে অংশ নেওয়া সাবেক সেনাকর্মীসহ বিশিষ্টজনেরা।

রবিবার ভারতীয় সেনাবাহিনীর পূর্বাঞ্চলীয় শাখার মেজর জেনারেল আর. নাগরাজ এ কথা জানিয়ে বলেন, ‘চলতি বছরের ১৬ ডিসেম্বর বাংলাদেশের বিজয় দিবসের অনুষ্ঠানে যোগ দিতে ঢাকায় মোট ৩০ জনের ভারতীয় প্রতিনিধি দল যাচ্ছে। এই দলে এই প্রথমবারের মতো ভারতের স্থল, নৌ ও বিমান বাহিনীর কর্মরত কর্মকর্তারা উপস্থিত থাকবেন।’

অন্যদিকে মহান বিজয় দিবস উপলক্ষে এ বছর কলকাতায় হাজির হচ্ছে ৭২ সদস্যের বাংলাদেশ প্রতিনিধি দল। প্রতি বছরই ১৬ ডিসেম্বর ভারতীয় সেনাবাহিনীর পূর্বাঞ্চলীয় সদর দফতর ফোর্ট উইলিয়ামে ধুমধাম করে পালন করা হয় এই দিনটি। দুই দেশের তরফেই ফোর্ট উইলিয়মের স্মৃতিস্তম্ভে ১৯৭১-এর যুদ্ধে শহীদ বীরদের শ্রদ্ধা জানানো হয়। এ বছরও এর ব্যতিক্রম হবে না।

মেজর জেনারেল নাগরাজ জানান, ‘এবারের বিজয় দিবসের অনুষ্ঠানে ৭২ সদস্যের বাংলাদেশ প্রতিনিধি দলটিতে সে দেশের সাবেক সেনা কর্মকর্তা, মুক্তিযোদ্ধা, এমপি ও তাদের পরিবারের সদস্যরা থাকবেন। ভারতীয় সেনাবাহিনীর তরফে তাদের সম্মান জানানো হবে।’

সেনাবাহিনীর তরফে এদিন আরও জানানো হয়েছে, এ বছর বিজয় দিবসের অনুষ্ঠান শুরু হবে ১৩ ডিসেম্বর। ওইদিন কলকাতার প্রিন্সেপ ঘাটে সামরিক ব্যান্ডের কুচকাওয়াজের মধ্য দিয়ে আনুষ্ঠানিক সূচনা হবে। পরদিন ১৪ ডিসেম্বর কলকাতার রয়াল কলকাতা টার্ফ ক্লাব ময়দানে হেলিকপ্টার শো ও ব্যান্ড পারফরম্যান্স প্রদর্শিত হবে। ১৫ ডিসেম্বর ফোর্ট উইলিয়ামে বাংলাদেশ থেকে আগত মুক্তিযোদ্ধা ও ভারতীয় সেনাবাহিনীর মধ্যে একটি আলাপচারিতা পর্ব হবে। ১৬ ডিসেম্বর সকালে ফোর্ট উইলিয়ামের স্মৃতিস্তম্ভে একাত্তরের যুদ্ধে নিহত বীর শহীদদের প্রতি ফুলেল শ্রদ্ধা জানানো হবে।

সর্বশেষ খবর