বুধবার, ৩ জানুয়ারি, ২০১৮ ০০:০০ টা

জাতীয়করণ দাবিতে স্বতন্ত্র ইবতেদায়ি শিক্ষকদের অবস্থান চলছেই

নিজস্ব প্রতিবেদক

সারা দেশের স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসা জাতীয়করণের দাবিতে গতকালও অবস্থান ধর্মঘট অব্যাহত রেখেছেন স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসা শিক্ষক সমিতির নেতারা। সোমবার থেকে জাতীয় প্রেস ক্লাবের সামনে অনির্দিষ্টকালের জন্য অবস্থান ধর্মঘট চালিয়ে যাচ্ছেন তারা। সমিতির সভাপতি কাজী রুহুল আমিন চৌধুরী গতকাল বলেন, ‘অবস্থান ধর্মঘট চলবেই। সরকারপক্ষের কেউ এখনো আমাদের সঙ্গে কথা বলতে আসেননি। সারা দেশ থেকে স্বতন্ত্র ইবতেদায়ি শিক্ষকরা আন্দোলনে যোগ দিচ্ছেন। জাতীয়করণের দাবি আদায় ছাড়া আন্দোলন থেকে সরে দাঁড়াব না।’ গতকাল দেখা গেছে, প্রেস ক্লাবের মূল গেটের পাশে শতাধিক শিক্ষক অবস্থান কর্মসূচি পালন করছেন। টানা কর্মসূচির কারণে কেউ কেউ অসুস্থ হয়ে পড়েন।

শিক্ষকরা জানান, ১৯৯৪ সালে একই পরিপত্রে রেজিস্টার্ড বেসরকারি প্রাইমারি ও স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসা শিক্ষকদের বেতন ৫০০ টাকা নির্ধারণ করা হয়। পরে ধাপে ধাপে বেতন বৃদ্ধি হতে হতে ২০১৩ সালের ৯ জানুয়ারি সরকার ২৬ হাজার ১৯৩টি বেসরকারি প্রাইমারি স্কুল জাতীয়করণ করে। প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের মতো স্বতন্ত্র ইবতেদায়ি শিক্ষকরাও পাঠদান করেন। অথচ মাস শেষে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা ২২ থেকে ৩০ হাজার টাকা পর্যন্ত বেতন পেলেও ইবতেদায়ি মাদ্রাসা শিক্ষকরা তেমন কোনো বেতন-ভাতা পান না। মাত্র ১ হাজার ৫১৯টি ইবতেদায়ি মাদ্রাসার প্রধান শিক্ষক ২৫০০ টাকা, সহকারী শিক্ষক ২৩০০ টাকা ভাতা পান।

বাকি মাদ্রাসা শিক্ষকরা ২৯ বছর যাবৎ বেতন-ভাতা থেকে বঞ্চিত; যা এই দুর্মূল্যের বাজারে অমানবিক আর শিক্ষকদের অবমাননা ছাড়া কিছুই নয়।

স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসা শিক্ষক সমিতির মহাসচিব কাজী মোখলেছুর রহমান বলেন, ‘স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসা শিক্ষকরা বেতন-ভাতা না পাওয়ায় মানবেতর জীবনযাপন করছেন। তাই জাতীয়করণের ঘোষণা না দেওয়া পর্যন্ত লাগাতার অবস্থান ধর্মঘটসহ অন্যান্য কর্মসূচি পালন করা হবে।’

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর