সোমবার, ২৯ জানুয়ারি, ২০১৮ ০০:০০ টা

নতুন মুদ্রানীতি ঘোষণা আজ

নিজস্ব প্রতিবেদক

চলতি অর্থবছরের দ্বিতীয়ার্ধের মুদ্রানীতি ঘোষণা করা হচ্ছে আজ। বাংলাদেশ ব্যাংক মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে রাখার কৌশল নিয়ে নির্বাচনী বছরের ঋণপ্রবাহ কমানোর ঘোষণা দিয়েছে। সর্বশেষ মুদ্রানীতিতে ঘোষিত ঋণ প্রবাহের লক্ষ্যমাত্রা প্রায় দুই শতাংশ বেশি হয়েছে। সে হিসেবে এই হার কমানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করবে বলে কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তারা বলছেন।

বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা গেছে, চলতি বছরে জাতীয় নির্বাচনের কারণে কালো টাকার প্রবাহ বেড়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। সেই বিষয়টিকে গুরুত্ব দিয়ে বাজারে নগদ অর্থের প্রবাহেও লাগাম টানার সিদ্ধান্ত নিয়েছে। তাই বেসরকারি খাতে ঋণ জোগানে সংকোচনমূলক মুদ্রানীতি ঘোষণা আসতে পারে। এ ছাড়া নতুন মুদ্রানীতি বিভিন্ন লক্ষ্যমাত্রা প্রাক্কলনের ক্ষেত্রে পরিবর্তন না করার সম্ভাবনা রয়েছে। চলতি অর্থবছরের প্রথমার্ধের মুদ্রানীতিতে ডিসেম্বর নাগাদ বেসরকারি খাতে ঋণ জোগানের লক্ষ্যমাত্রা ধরা হয় ১৬ দশমিক ২০ শতাংশ। আর এ সময়ে প্রবৃদ্ধি হয়েছে ১৮ দশমিক ১৩ শতাংশ। সর্বশেষ হিসাব অনুযায়ী, গত ডিসেম্বর পর্যন্ত বেসরকারি খাতে ঋণের পরিমাণ দাঁড়িয়েছে আট লাখ ৪৭ হাজার কোটি টাকা। আগের বছরের ডিসেম্বরে ঋণের পরিমাণ ছিল সাত লাখ ১৭ হাজার কোটি টাকা। এ হিসেবে ঋণ বিতরণ বেড়েছে ১৮ দশমিক ১৩ শতাংশ।

ব্যাংকগুলোর আগ্রাসী বিনিয়োগ ঠেকাতে এরই মধ্যে বিভিন্ন উদ্যোগের কথা জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এডিআর কমানো হতে পারে বলেও বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে জানিয়ে দিয়েছে বাণিজ্যিক ব্যাংকগুলোকে। এদিকে ঋণ বিতরণের সীমা না কমানোর জন্য দাবি জানিয়েছে ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি)।

সর্বশেষ খবর