রবিবার, ৪ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা
ডিএমপির ৪৩তম প্রতিষ্ঠাবার্ষিকী

পুলিশ আর আগের মতো নেই: স্বরাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন বলেছেন, পুলিশ আর আগের মতো নেই। পুলিশকে এখন সাধারণ মানুষ ভয় পায় না, ভালোবাসে। ডিএমপির (ঢাকা মহানগর পুলিশ) প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে সাধারণ মানুষের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ এর প্রমাণ বলে দাবি করেন তিনি। গতকাল ডিএমপির ৪৩তম প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন স্বরাষ্ট্রমন্ত্রী। অনুষ্ঠানের বিশেষ অতিথি পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেন, আমরা বলি পুলিশ জনগণের বন্ধু। তবে এই কথাটা আমরা জনগণের কাছ থেকেই শুনতে চাই। তবেই আমাদের প্রত্যাশা সার্থক হবে। আগে অনেক শিশুদেরই পুলিশের ভয় দেখানো হতো। যদিও বর্তমানে সেই চিত্র আর দেখা যায় না। পুলিশ জনতারই অংশ যা কমিউনিটি পুলিশিংয়ে মূলমন্ত্র। মুক্তিযুদ্ধে পুলিশ এবং রাজারবাগের বিষয়টি উল্লেখ করে আইজিপি বলেন, মহান মুক্তিযুদ্ধে স্মৃতি বিজড়িত এই রাজারবাগ। এই রাজারবাগে দাঁড়িয়ে আমি গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করছি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে, যার নেতৃত্বে ঝাঁপিয়ে পড়েছিল আমাদের পূর্বসূরিরা। ১৯৭৬ সালে মাত্র ১২টি থানা এবং ৬ হাজার পুলিশ সদস্য নিয়ে শুরু হয়েছিল ডিএমপির যাত্রা। আমরা পুলিশরা বলে থাকি ঢাকা মহানগর পুলিশ হলো পুলিশের দর্পণ। ডিএমপি পুলিশ অতীতেও পেশাদারিত্ব ও দক্ষতার সঙ্গে দায়িত্ব পালন করেছে, আগামীতেও করবে সেটা আশা রাখি।

জঙ্গিবাদ দমনে পুলিশের সফলতা প্রসঙ্গে তিনি বলেন, এসব অভিযানের সিংহভাগ বাস্তবায়ন করেছে ঢাকা মহানগর পুলিশের কাউন্টার টেররিজম।

সভাপতির বক্তব্যে ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া বলেন যেকোনো অপতৎপরতা বন্ধ করে দিয়েছে ডিএমপি। কাউন্টার টেররিজম ২০১৭ সালে জঙ্গিদের নেটওয়ার্ক বিধ্বস্ত করেছে। অপরাধ প্রবণতা রোধ পেয়েছে। দেশীয়সহ আন্তর্জাতিক বিভিন্ন উৎসব-অনুষ্ঠানে নিরাপত্তা দিয়ে আন্তর্জাতিক মহলে ব্যাপকভাবে প্রশংসিত হয়েছে ডিএমপি।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভিসি) আখতারুজ্জামান, কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ, অভিনেতা ফারুক আহমেদ, ইলিয়াস কাঞ্চন, আইনজীবী তুরিন আফরোজ, সাবেক আইজিপি ড. এনামুল হক, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব মোস্তাফা কামাল প্রমুখ। সন্ধ্যায় আয়োজন করা হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের। সবশেষে রাজারবাগ পুলিশ লাইন্স এর প্যারেড গ্রাউন্ডে ফায়ার ওয়ার্কস এর মধ্য দিয়ে প্রতিষ্ঠা দিবসের আয়োজন সমাপ্ত করা হয়।

সর্বশেষ খবর