বুধবার, ৭ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা

বিমানবন্দরে নির্মাণাধীন ড্রেন ধসে নিহত ১

নিজস্ব প্রতিবেদক

ঢাকার হজরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দরে ড্রেন নির্মাণের সময় পাশের দেয়াল ধসে এক শ্রমিকের মৃত্যু হয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন আরও তিনজন। গতকাল ঢাকা কাস্টমস হাউসের সামনের রাস্তায় পয়ঃনিষ্কাশন ড্রেন নির্মাণ চলাকালীন সময় এ ঘটনা ঘটে। নিহত শ্রমিকের নাম গোলাম মোস্তফা (৪০)। ফায়ার সার্ভিসের উপ-পরিচালক (ঢাকা বিভাগ) দেবাশীষ বর্ধন জানান, ড্রেনের পাশে থাকা ছোট দেয়াল ধসে এক শ্রমিকের মৃত্যুর ঘটনায় তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, এক মাস ধরে ঢাকা কাস্টমস হাউসের সামনের রাস্তা ও কার্গো কমপ্লেক্সের গাড়ি পার্কিং ঘেঁষে ড্রেন নির্মাণের কাজ শুরু করে সিভিল এভিয়েশন। এ কাজে শ্রমিকরা গতকাল সকাল থেকে মাটি কাটার কাজ করছিলেন। বেলা সোয়া ১১টার দিকে শ্রমিকরা ড্রেনের প্রায় পাঁচ ফিট নিচে থাকা ইউটিলিটি লাইন সরানোর কাজ করছিলেন। এ সময় পাইপ ফেটে পানি বের হতে থাকে। হঠাৎ ফুটপাথের গাইডিং দেয়াল ধসে পড়ে তাদের ওপর। এতে মোস্তফার মাথা চাপা পড়ে মুখের ডানপাশ থেঁতলে যায়।

তাকে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। আহত অন্য তিন শ্রমিককে প্রাথমিক চিকিৎসা দিয়ে ছেড়ে দেওয়া হয়। এরপর র‌্যাবের ক্রেন এনে ধসে পড়া গাইডিং দেয়ালটি টেনে তোলা হয়।

কাস্টমস হাউসের পাশের মসজিদের খাদেম রবিউল ইসলাম জানান, আমাদের সামনেই ঘটনাটি ঘটে। সঙ্গে সঙ্গে আমরা ড্রেনে নেমে মোস্তফাকে রক্তাক্ত অবস্থায় উদ্ধার করি। তখনই তাকে মৃত মনে হয়েছে। ক্লিয়ারিং অ্যান্ড ফরওয়ার্ডিং (সিঅ্যান্ডএফ) এজেন্ট ব্যবসায়ী স্বপন জানান, ঘটনার পরই শ্রমিকদের উদ্ধারে আমরা নেমে পড়ি। কিছু সময় পর খবর পেয়ে ফায়ার সার্ভিস ও র‌্যাব ঘটনাস্থলে উপস্থিত হয়। ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক ছালেহ উদ্দিন জানান, শ্রমিকরা অদক্ষতার কারণে ড্রেন তৈরির সময় পাশের দেয়ালের নিচ থেকে মাটি সরিয়ে ফেলে। এ ধরনের কাজে সাধারণত ইঞ্জিনিয়াররা উপস্থিত হয়ে নির্দেশনা দেন। কিন্তু আজ (গতকাল) এখানে কোনো ইঞ্জিনিয়ার ছিলেন না।

সর্বশেষ খবর