রবিবার, ৪ মার্চ, ২০১৮ ০০:০০ টা

অর্থমন্ত্রীর ‘নির্বাচিত প্রবন্ধ’

সাংস্কৃতিক প্রতিবেদক

সমাজ, রাষ্ট্র, সাহিত্য, চারুকলাসহ বিভিন্ন বিষয়ে লেখালেখি করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। আর এসব লেখা থেকে বাছাই করা ১৯টি প্রবন্ধ নিয়ে প্রকাশিত হলো অর্থমন্ত্রীর ‘নির্বাচিত প্রবন্ধ’ নামের বই। সদ্য শেষ হওয়া একুশে গ্রন্থমেলার শেষ দিন বইটি প্রকাশ করেছে অন্যপ্রকাশ। আর গতকাল বিকালে বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে বইটির প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়।

ইমেরিটাস প্রফেসর ড. আনিসুজ্জামানের সভাপতিত্বে বইটি নিয়ে আলোচনা করেন পিকেএসএফের চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান আহমদ, বিশ্বসাহিত্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা সভাপতি আবদুল্লাহ আবু সায়ীদ ও বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান। এতে স্বাগত বক্তৃতা করেন অন্যপ্রকাশের প্রধান নির্বাহী মাজহারুল ইসলাম।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, ‘নির্বাচিত প্রবন্ধ’ বইটির প্রবন্ধ বাছাই করতে গিয়ে আমাকে বেশ বেগ পেতে হয়েছে। বিভিন্ন সময়ে লেখা কলামগুলো অন্তর্ভুক্ত করতে গিয়েও বার বার সিদ্ধান্ত বদলাতে হয়েছে। তিনি আরও বলেন, লেখাগুলো বাছাই করতে গিয়ে দেখেছি, আমার লেখালেখির ধরনের ব্যাপক পরিবর্তন হয়েছে। সময় খরচ করে বাড়তি চিন্তা করা যৌবনের গুণগুলো যেন কমে যাচ্ছে। আবদুল্লাহ আবু সায়ীদ বলেন, তার লেখা অত্যন্ত সংহত, নিবিষ্ট ও মননশীল। তিনি যার সম্পর্কে লেখেন, তার সম্পর্কে পুঙ্খানুপুঙ্খভাবে জেনেই লেখেন। এজন্য তার লেখা অত্যন্ত মূল্যবান। সভাপতির বক্তৃতায় আনিসুজ্জামান বলেন, আবুল মাল আবদুল মুহিত সেই বিরল মানুষের একজন যিনি সংবিধানে প্রতিশ্রুত স্থানীয় সরকারব্যবস্থা নিয়ে আলোকপাত করেছেন।

সর্বশেষ খবর