মঙ্গলবার, ২০ মার্চ, ২০১৮ ০০:০০ টা

ওআইসির বৈঠকে রোহিঙ্গা সমস্যা নিয়ে আলোচনা

সৌদি আরব প্রতিনিধি

সৌদি আরবের জেদ্দায় তিন দিনের ওআইসির সদস্য দেশের ঊর্ধ্বতন কর্মকর্তাদের বৈঠকে বাংলাদেশে পালিয়ে আসা মিয়ানমারের রোহিঙ্গা জনগোষ্ঠীর বিষয় নিয়ে আলোচনা হয়েছে। গত রবিবার থেকে এ বৈঠক শুরু হয়েছে।

বৈঠকের দ্বিতীয় দিনে গতকাল রোহিঙ্গাদের বর্তমান অবস্থা নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়। আলোচনা অব্যাহত থাকায় কোনো সিদ্ধান্তের ব্যাপারে জানা যায়নি। এ ছাড়াও বৈঠকে মুসলিম দেশগুলোর রাজনৈতিক, অর্থনৈতিক, সাংস্কৃতিক এবং পারস্পরিক সম্পর্ক বৃদ্ধির বিষয়ে আলোচনা করা হয়। আলোচনায় বর্তমান মুসলিম বিশ্বের ফিলিস্তিন সমস্যা, মুসলিম দেশগুলোর সংঘর্ষ, সন্ত্রাসবাদ ও চরমপন্থার বিরুদ্ধে লড়াই, আঞ্চলিক অস্ত্র নিয়ন্ত্রণ ও নিরস্ত্রীকরণ, মানবিক বিষয়, মধ্যস্থতা ও ইসলামোফোবিয়ার বিষয় স্থান পায়।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, এই বৈঠকের সুপারিশসমূহ পরবর্তীতে বাংলাদেশে আগামী ৫-৬ মে ওআইসির পররাষ্ট্রমন্ত্রীদের ৪৫তম অধিবেশনে বিবেচনার জন্য নেওয়া হবে। বৈঠকে সভাপতিত্ব করছেন বাংলাদেশের পররাষ্ট্র সচিব মো. শহিদুল হক। এ ছাড়া বৈঠকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের দ্বিপক্ষীয় ও কনস্যুলার সচিব কামরুল আহসান ও মহাপরিচালক গাউসুল আজম সরকার উপস্থিত ছিলেন। ঊর্ধ্বতন কর্মকর্তাদের এই বৈঠকে আরও যোগ দিয়েছেন সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ ও দূতাবাসের উপ-মিশন প্রধান ড. এমডি নজরুল ইসলাম।

পররাষ্ট্র সচিব তার বক্তৃতায় মুসলিম বিশ্বের বর্তমান চ্যালেঞ্জ মোকাবিলা করার জন্য ইসলামিক মূল্যবোধের ওপর জোর দেন। তিনি আশা করেন, ঢাকায় পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলনে টেকসই শান্তি, সংহতি ও উন্নয়নের জন্য ইসলামী মূল্যবোধ বিষয়ের থিম অনুসরণ করে প্রয়োজনীয় লক্ষ্য অর্জন করা সম্ভব হবে, যা বর্তমান পরিস্থিতিতে খুবই প্রাসঙ্গিক।

সর্বশেষ খবর