মঙ্গলবার, ২০ মার্চ, ২০১৮ ০০:০০ টা
সিডনিতে ড. ইউনূস

এক শতাংশ বিনিয়োগ করুন সামাজিক ব্যবসায়

নিজস্ব প্রতিবেদক

সিডনিতে অনুষ্ঠিত ‘রোটারি ইন্টারন্যাশনাল প্রেসিডেন্সিয়াল পিসবিল্ডিং কনফারেন্স’-এ মূল ভাষণ দিলেন শান্তিতে নোবেলজয়ী প্রফেসর ড. মুহাম্মদ ইউনূস। ১৭ মার্চ অনুষ্ঠিত এই সম্মেলনে শিক্ষাবিদ, রাজনৈতিক নেতা, ব্যবসায়ী, কমিউনিটি নেতা ও শান্তি রক্ষা কর্মীরা শান্তি স্থাপনের বিভিন্ন উপায় এবং আন্তর্জাতিক ও স্থানীয় প্রেক্ষাপটে বিরোধ নিরসনে কীভাবে সবাই মিলে একযোগে কাজ করা যায় সে বিষয়ে আলোচনা করেন তিনি। গতকাল রাজধানীর ইউনূস সেন্টার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানায়।

প্রফেসর ইউনূস তার সফরের তৃতীয় দিন অস্ট্রেলিয়ার শীর্ষস্থানীয় বিনিয়োগ তহবিলগুলোর ম্যানেজারদের উদ্দেশে বক্তৃতা দেন। তিনি বিনিয়োগ তহবিলগুলোর এক শতাংশ সমপরিমাণ অর্থ সামাজিক ব্যবসায় বিনিয়োগের জন্য সংরক্ষিত রাখতে আহ্বান জানান।

প্রফেসর ইউনূস তার নতুন প্রকাশিত গ্রন্থ ‘অ্যা ওয়ার্ল্ড অব থ্রি জিরোস’-এর বার্তাগুলো প্রচার করতে সম্প্রতি অস্ট্রেলিয়া যান। সফরটি আয়োজন করছে গ্রামীণ অস্ট্রেলিয়া। ১৬ মার্চ তিনি গ্রামীণ অস্ট্রেলিয়ার ফ্ল্যাগশিপ থট লিডারশিপ ইভেন্ট ‘সিম্পোজিয়াম জেড’-এ বইটির ওপর আলোচনা করেন। নিউ সাউথ ওয়েলসের সাংসদ এবং অর্থ, সেবা ও সম্পদবিষয়ক মন্ত্রী ভিক্টর ডমিনেল্লো সিম্পোজিয়ামে যোগ দেন এবং প্রফেসর ইউনূসের সঙ্গে একটি বিশেষ বৈঠক করেন। তিনি সামাজিক ব্যবসা কীভাবে তার রাজ্যের বিভিন্ন সামাজিক ও অর্থনৈতিক সমস্যা মোকাবিলায় সহায়তা করতে পারে সে বিষয়ে প্রফেসর ইউনূসের পরামর্শ চান। পরে নিউ সাউথ ওয়েলসের প্রধানমন্ত্রী গ্ল্যাডিস বেরেজিকলিয়ান প্রফেসর ইউনূসের সঙ্গে সাক্ষাৎ করেন এবং তার বইটিতে উত্থাপিত বিভিন্ন ইস্যুর জন্য তার প্রশংসা করেন।

সর্বশেষ খবর