বৃহস্পতিবার, ২২ মার্চ, ২০১৮ ০০:০০ টা

নতুন উচ্চতায় বাংলাদেশ ভারত সম্পর্ক

----------------------- তোফায়েল

নিজস্ব প্রতিবেদক

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্ক এখন নতুন উচ্চতায়, এ সম্পর্ক দিন দিন আরও বৃদ্ধি পাচ্ছে। বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের সঙ্গে ভারতের পারস্পরিক বিশ্বাস এবং সম্পর্কের উন্নয়ন ঘটেছে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আগ্রহে ও আন্তরিক প্রচেষ্টায় দ্বিপক্ষীয় সম্পর্কের অনেক উন্নতি ঘটেছে।

ভারতের নয়াদিল্লিতে অনুষ্ঠিত বিশ্ব বাণিজ্য সংস্থার মন্ত্রী পর্যায়ের বৈঠকে যোগদানরত বাণিজ্যমন্ত্রী ২০ মার্চ বিকালে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে এক মতবিনিময় সভায় বক্তব্য প্রদানের সময় এসব কথা বলেন। সম্মেলনে যোগদানকারী ৫৩ দেশের বাণিজ্যমন্ত্রী বা প্রতিনিধির মধ্যে মাত্র পাঁচজন এ মতবিনিময় সভায় বক্তব্য দেওয়ার সুযোগ পান। তোফায়েল আহমেদ বলেন, উভয় দেশের অর্থনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক বেগবান হয়েছে। রপ্তানি পণ্যের কাঁচামালের একটি বড় অংশ ভারত থেকে বাংলাদেশ আমদানি করে থাকে। বাংলাদেশের রপ্তানি বৃদ্ধির সঙ্গে ভারতের সঙ্গেও বাণিজ্যের পরিমাণ বৃদ্ধি পাচ্ছে।

বাণিজ্য সুবিধা বৃদ্ধি করলে ভারতের বাজারে বাংলাদেশের পণ্য রপ্তানি আরও বৃদ্ধি পাবে। এতে করে উভয় দেশ উপকৃত হবে এবং বাণিজ্য ব্যবধানও কমে আসবে।

এর আগে ডব্লিউটিও-এর মন্ত্রী পর্যায়ের বৈঠকের দ্বিতীয় পর্যায়ে ‘ওয়ে ফরোয়ার্ড অন ডেভেলপমেন্ট’ শীর্ষক মতবিনিময় সেশনে মূল বক্তা হিসেবে তোফায়েল আহমেদ বলেন, দেশের উন্নয়নের জন্য বাণিজ্য প্রসার একান্ত প্রয়োজন, আর সে বাণিজ্যের জন্য প্রয়োজন ব্যবসাবান্ধব বাণিজ্যনীতি। বিশ্ব বাণিজ্য সংস্থায় দিনদিন বাণিজ্য জটিল আকার ধারণ করছে। এ বিষয়গুলোকে যথাযথ গুরুত্ব দেওয়া প্রয়োজন। তা না হলে বিশ্ব বাণিজ্য সঠিক পথে এগিয়ে যাবে না। বিশ্ব বাণিজ্য সংস্থায় আমরা উন্নয়নের বিষয়ে সবাই প্রতিশ্রুতিবদ্ধ। উন্নয়নকে সর্বাধিক গুরুত্ব দিয়ে বাণিজ্যনীতি গ্রহণ ও তা সঠিক বাস্তবায়ন করতে হবে। তা হলেই কেবল ডব্লিউটিও-এর উদ্দেশ্য সফল হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর