বৃহস্পতিবার, ২২ মার্চ, ২০১৮ ০০:০০ টা

সাংবাদিকতায় আমির হোসেন ছিলেন আপসহীন

নিজস্ব প্রতিবেদক

ইংরেজি দৈনিক ডেইলি সানের প্রয়াত সম্পাদক আমির হোসেন ছিলেন সাংবাদিকতায় আপসহীন। তার এই আপসহীনতা ছিল আদর্শ ও সততার ক্ষেত্রেও। তিনি কখনই সাংবাদিকতা, মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুর বিষয়ে আপস করেননি। যে সময় রাজনীতির পাশাপাশি সাংবাদিকতায় সফল হওয়া দুরূহ ব্যাপার ছিল, সে সময় আমির হোসেন ছিলেন সফল একজন ব্যক্তি।  গতকাল বিকালে জাতীয় প্রেস ক্লাবে আমির হোসেনের প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত স্মরণসভা ও স্মারকগ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে এসব মন্তব্য করেন বক্তারা। এই স্মরণসভায় প্রধান অতিথি ছিলেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু এবং প্রধান বক্তা ছিলেন নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান।

সাহাবুদ্দিন আহমেদ মোল্লার সভাপতিত্বে এবং সিরাজ ফরাজীর সঞ্চালনায় স্মৃতিচারণমূলক বক্তব্য রাখেন— সাবেক মন্ত্রী শেখ শহীদুল ইসলাম, ডেইলি সানের সম্পাদক এনামুল হক চৌধুরী, দৈনিক জনতার সম্পাদক আহসানউল্লাহ, ডেইলি সানের বার্তা সম্পাদক সৈয়দ আফজাল, আমির হোসেনের ভাই হারুন অর রশিদ হাওলাদার, কন্যা আফরোজা তানজিনা জয়া, সাংবাদিক এমদাদ হোসেন ভূঁইয়া প্রমুখ। আমির হোসেন আমু বলেন, আমাদের দেশে রাজনৈতিক, সামাজিক ও অর্থনৈতিকসহ প্রত্যেকটি জায়গায়ই ইতিবাচক পরিবর্তন এসেছে, তার পেছনে বিগত দিনের মানুষদের অবদান রয়েছে। অনেক ভালো লাগার বিষয় অনেক বড় বড় নেতা আমির হোসেন স্মারকগ্রন্থে তাকে নিয়ে লিখেছেন। তিনি অত্যন্ত মিষ্টভাষী অথচ ন্যায়ের প্রশ্নে একজন আপসহীন মানুষ ছিলেন। আমাকে মিতা বলে সম্বোধন করতেন। আমির হোসেনের লেখনী ছিল অনেক শক্ত ও ধারালো। মাঠকর্মী থেকে আওয়ামী লীগের নেতা হয়ে সফল সাংবাদিক হওয়া সে সময় অনেক কঠিন ব্যাপার ছিল।

নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান বলেন, অসংখ্য মানুষের প্রিয়জন ছিলেন আমির হোসেন। মানুষের দুই ধরনের কীর্তি থাকে। সুকীর্তি ও কুকীর্তি। আমির হোসেন রেখে গেছেন সুকীর্তি। মুক্তিযুদ্ধে তিনি কলম দিয়ে যুদ্ধ করেছেন।

ডেইলি সান সম্পাদক এনামুল হক চৌধুরী বলেন, আমির হোসেনকে আমি ভালো একজন সাংবাদিক হিসেবে চিনতাম। তিনি ছিলেন সত্যিকারের একজন ভালো মানুষ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর