সোমবার, ১৬ এপ্রিল, ২০১৮ ০০:০০ টা

দুই বছর পর পুলিশের ঝুঁকিভাতা সংক্রান্ত জটিলতার নিরসন

আনিস রহমান

দুই বছর ধরে ঝুলে থাকা পুলিশের ঝুঁকিভাতা সংক্রান্ত জটিলতার নিরসন হয়েছে। চাকরির মোট মেয়াদকাল গণনা করে পুলিশকে ঝুঁকিভাতা দেওয়ার সিদ্ধান্ত জারি করেছে সরকার। একই সঙ্গে ঝুঁকিভাতা সংক্রান্ত আগের প্রজ্ঞাপনও বাতিল করা হয়েছে। এখন থেকে পদোন্নতি পাওয়ার পরও আর ঝুঁকিভাতা কমবে না। শুক্র ও শনিবার টানা দুই দিন ছুটির পর গতকাল সকালে পুলিশ সদর দফতরে এমন খবর পৌঁছলে দেখা যায় সবার চোখে মুখে আনন্দের ঝিলিক। রাষ্ট্রপতির আদেশক্রমে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের উপসচিব লায়লা মুনতাজেরী দীনার সই করা এক প্রজ্ঞাপনে ঝুঁকিভাতা সংক্রান্ত নতুন সিদ্ধান্তের কথা জানানো হয়। গত বুধবার সই করা প্রজ্ঞাপনটি পরদিন অর্থ মন্ত্রণালয়ের ওয়েবসাইটে দেওয়া হয়।

আদেশে বলা হয়েছে, অর্থ বিভাগের ২০১৫ সালের ১৮ অক্টোবরের প্রজ্ঞাপন অনুযায়ী পুলিশ বাহিনীর এসআই, সার্জেন্ট, টিএসআই এবং এর থেকে নিম্ন পর্যায়ের কর্মচারীদের চাকরির বয়সভিত্তিক ঝুঁকিভাতার হার নির্ধারণের ক্ষেত্রে বিদ্যমান জটিলতা নিরসন করা হবে। এ লক্ষ্যে ঝুঁকিভাতা দেওয়ার ক্ষেত্রে নিম্ন পদ থেকে পদোন্নতি হলে মোট চাকরিকাল গণনা করে পদোন্নতিপ্রাপ্ত পদে ঝুঁকিভাতা দেওয়া হবে।

 অর্থাৎ এই আদেশের ফলে ঝুঁকিভাতার আওতায় থাকা পুলিশ সদস্যদের চাকরিতে প্রবেশের তারিখ থেকে ঝুঁকিভাতা পাওয়ার মেয়াদ গণনা করা হবে। পদোন্নতি পেলেও ওই উচ্চপদ থেকে নতুন মেয়াদ গণনা করা হবে না। ঝুঁকিভাতা সংক্রান্ত গত বছরের ২৩ আগস্ট জারি করা প্রজ্ঞাপনও বাতিল করা হয়েছে। এই আদেশ ২০১৬ সালের ১ জুলাই থেকে কার্যকর হবে বলেও আদেশ দেওয়া হয়েছে। এর আগের প্রজ্ঞাপন অনুযায়ী, একজন পুলিশ সদস্য কনস্টেবল থেকে পদোন্নতি পেয়ে এএসআই হলে তার চাকরির মেয়াদ নতুন করে গণনা শুরু হতো। ঝুঁকিভাতা পাওয়ার ক্ষেত্রে তার পদোন্নতির আগের চাকরির বয়স গণনা করা হতো না। এতে কনস্টেবল থাকাকালীন তিনি যে ঝুঁকিভাতা পেতেন, এএসআই হওয়ার পর তা কমে আসত। বিষয়টি নিয়ে ক্ষোভ ছিল পুলিশ সদস্যদের মধ্যে।

বাংলাদেশ পুলিশের কনস্টেবল, এএসআই, এসআই, সার্জেন্ট ও টিএসআই পদমর্যাদার পদে ঝুঁকিভাতা দেওয়া হয়। ২০১৫ সালের ১৮ অক্টোবর অর্থ মন্ত্রণালয় এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে। প্রজ্ঞাপনে চাকরির বয়সভিত্তিক ঝুঁকিভাতা নির্ধারণ করে দেওয়া হয়। এসব পদে কর্মরত সদস্যদের চাকরির শুরু থেকে পাঁচ বছর পরপর ঝুঁকিভাতার পরিমাণ নির্ধারণ করে দেওয়া হয়েছে। অর্থাৎ, কর্মরত সদস্যরা তাদের কর্মজীবনে পাঁচটি ক্যাটাগরিতে চাকরির বয়স অনুযায়ী ঝুঁকিভাতা পাবেন। যেমন, একজন কনস্টেবল চাকরির শুরু থেকে পাঁচ বছর পর্যন্ত দেড় হাজার টাকা, পাঁচ থেকে ১০ বছর চাকরির মেয়াদকালে এক হাজার ৮০০ টাকা, ১০ থেকে ১৫ বছরে দুই হাজার ২০০ টাকা, ১৫ থেকে ২০ বছরে আড়াই হাজার টাকা এবং ২০ থেকে তার চেয়ে বেশি মেয়াদে একজন পুলিশ সদস্য তিন হাজার টাকা ঝুঁকিভাতা পাবেন।

একই আদেশে নায়েক পদমর্যাদার সদস্যরা চাকরির শুরুর প্রথম পাঁচ বছর এক হাজার ৭০০ টাকা, পরের পাঁচ থেকে ১০ বছর দুই হাজার টাকা, ১০ থেকে ১৫ বছরে দুই হাজার ৪০০ টাকা, ১৫ থেকে ২০ বছরে দুই হাজার ৯০০ টাকা এবং ২০ বছরের বেশি মেয়াদের জন্য তিন হাজার ৪০০ টাকা ঝুঁকিভাতা পান।

এএসআই (সশস্ত্র) চাকরির প্রথম পাঁচ বছর এক হাজার ৮০০ টাকা, পাঁচ থেকে ১০ বছর দুই হাজার ২০০ টাকা, ১০ থেকে ১৫ বছর চাকরির বয়স দুই হাজার ৭০০ টাকা, ১৫ থেকে ২০ বছরে তিন হাজার ২০০ টাকা এবং চাকরির বয়স ২০-এর বেশি হলে তিন হাজার ৮০০ টাকা ঝুঁকিভাতা পাবেন।

অন্যদিকে, এসআই, সার্জেন্ট ও টিএসআই সদস্যরা চাকরির শুরু থেকে প্রথম পাঁচ বছর দুই হাজার ৭০০ টাকা হারে ঝুঁকিভাতা পান। পাঁচ থেকে ১০ বছর চাকরির মেয়াদে তিন হাজার ২০০ টাকা, ১০ থেকে ১৫ বছরে তিন হাজার ৮০০ টাকা, ১৫ থেকে ২০ বছর চাকরির বয়স হলে সাড়ে চার হাজার টাকা এবং ২০-এর চেয়ে বেশি বছর চাকরির মেয়াদে সদস্যরা পাঁচ হাজার ৪০০ টাকা ঝুঁকিভাতা পান।

২০১৫ সালের এই প্রজ্ঞাপন ২০১৬ সালের ১ জুলাই থেকে কার্যকর হয়। এই প্রজ্ঞাপনে উল্লেখ পদগুলোর মধ্যে কনস্টেবল ও এসআই পদে সরাসরি নিয়োগ রয়েছে, বাকি পদগুলো পদোন্নতি দিয়ে পূরণ করা হয়। ২০১৫ সালের প্রজ্ঞাপনের আগে তারা সবাই ৩০ শতাংশ করে ঝুঁকিভাতা পেতেন। প্রজ্ঞাপন জারির পর পদোন্নতির পরবর্তী সময়কে চাকরির মেয়াদকাল হিসেবে ধরা হতো। এতে পদোন্নতি পাওয়ার পর ঝুঁকিভাতার পরিমাণ কমে যেত।

উদাহরণ হিসেবে বলা যায়, একজন কনস্টেবলের পদোন্নতি পেতে গড়ে ৮ থেকে ১০ বছর সময় লাগে। পদোন্নতি পেয়ে তিনি এএসআই হন। কনস্টেবল পদে চাকরির মেয়াদ ১০ বছর হলে তিনি ন্যূনতম দুই হাজার ২০০ টাকা ঝুঁকিভাতা পান। তবে কনস্টেবল থেকে পদোন্নতি পেয়ে যখন তিনি এএসআই হন, তার ঝুঁকিভাতা কমে এক হাজার ৮০০ টাকা হয়ে যায়। ঠিক একইভাবে একজন নায়েক ১০ বছর চাকরির পর পদোন্নতি পেলে দুই হাজার ৪০০ টাকার ঝুঁকিভাতা এক হাজার ৮০০ টাকায় নেমে আসে। আবার একজন এএসআই পদে ১৫ বছর চাকরি করার সময় ঝুঁকিভাতা পান তিন হাজার ২০০ টাকা। কিন্তু পদোন্নতি পেয়ে তিনি এসআই, সার্জেন্ট বা টিএসআই হলে তার ঝুঁকিভাতা কমে দুই হাজার ৭০০ টাকা হয়।

সর্বশেষ খবর