সোমবার, ২৩ এপ্রিল, ২০১৮ ০০:০০ টা

কোটা বাতিল নয়, সংসদীয় কমিটি চায় সংস্কার

নিজস্ব প্রতিবেদক

জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্যরা সরকারি চাকরিতে কোটা বাতিল নয়, যৌক্তিক ও গ্রহণযোগ্য সংস্কার প্রয়োজন বলে মনে করেন। এ জন্য কমিটি কোটা পদ্ধতি ‘সহজীকরণের’ সুপারিশ করেছে। সংসদ ভবনে গতকাল অনুষ্ঠিত জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ২৮তম বৈঠকে এসব সুপারিশ করা হয়। বৈঠকে সভাপতিত্ব করেন এইচ এন আশিকুর রহমান। জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক, এ বি এম ফজলে করিম চৌধুরী, র আ ম উবায়দুল মোক্তাদির চৌধুরী, মুস্তফা লুত্ফুল্লাহ, খোরশেদ আরা হক এবং জয়া সেন গুপ্তা বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠক শেষে এ বিষয়ে কমিটির সভাপতি এইচ এন আশিকুর রহমান বলেন, কমিটি কোটাপদ্ধতি সহজীকরণের কথা বলেছে। সংবিধানে সমতাবিধানের (ইকুইটি) কথা বলা আছে। এসব বিষয় বিবেচনা নিয়ে যুক্তিযুক্তভাবে কোটাপদ্ধতি সংস্কার করা প্রয়োজন, যাতে এটা সবার কাছে গ্রহণযোগ্য হয়।

থানা স্বাস্থ্য কমপ্লেক্সের জন্য বরাদ্দের সুপারিশ : আগামী বাজেটে দেশের ৪৮২টি থানার স্বাস্থ্য কমপ্লেক্সের জন্য ৪৮২ কোটি টাকা বরাদ্দের সুপারিশ করেছে সংসদীয় কমিটি। প্রতিটি থানা স্বাস্থ্য সেবা খাতে ১ কোটি টাকা করে বরাদ্দ প্রদানসহ উন্নতমানের অ্যাম্বুলেন্স সরবরাহ করার জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রতি সুপারিশ করা হয়। একইসঙ্গে আগামী অর্থ বছরে প্রতিটি উপজেলায় একটি করে কলেজ সরকারিকরণসহ এমপিওভুক্ত প্রক্রিয়া ত্বরান্বিত করতে শিক্ষা মন্ত্রণালয়ের কাছে সুপারিশ করা হয়।

বৈঠকে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, শিক্ষা মন্ত্রণালয়ের সচিব, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব, বাংলাদেশ সরকারি কর্মকমিশনের সচিবসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর