মঙ্গলবার, ৮ মে, ২০১৮ ০০:০০ টা

‘শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন’ গ্রন্থের মোড়ক উন্মোচন

সাংস্কৃতিক প্রতিবেদক

’৭৫-এর ১৫ আগস্ট সপরিবারে বঙ্গবন্ধুকে হত্যার পর ১৯৮১ সালের ১৭ মে দেশে ফিরে এসে রাজনীতির হাল ধরেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওয়ান ইলেভেন সরকারের সময় তাকে বিদেশে নির্বাসিত করা হয়। পরবর্তীতে গণতন্ত্র পুনরুদ্ধারে ২০০৭ সালের ৭ মে তিনি আবারও দেশে ফিরে আসেন। এই দুই স্বদেশ প্রত্যাবর্তনের নানা গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে সাংবাদিক ও কলামিস্ট সুভাষ সিংহ রায় রচনা করেছেন ‘শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন’ নামের বই। এটি প্রকাশ করেছে শীর্ষস্থানীয় প্রকাশনা সংস্থা অনন্যা।

গতকাল সকালে রাজধানীর শাহবাগের পাঠক সমাবেশ কেন্দ্রে বইটির মোড়ক উন্মোচন করা হয়। প্রকাশনা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম। বইটি নিয়ে আলোচনা করেন আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ডা দীপু মনি, প্রচার সম্পাদক ড. হাছান মাহমুদ, সাংস্কৃতিক সম্পাদক অসীম কুমার উকিল, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আবদুুল মান্নান, জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক হারুন অর রশিদ, ইতিহাসবিদ অধ্যাপক সৈয়দ আনোয়ার হোসেন, বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান, চিত্রশিল্পী হাশেম খান ও কবি হাবীবুল্লাহ সিরাজী।

প্রধান অতিথির বক্তৃতায় এইচ টি ইমাম বলেন, অনেক গবেষণা  ও তথ্যের ভিত্তিতে সুভাষ সিংহ রায় এই গ্রন্থটি লিখেছেন। সেখানে চমৎকার কিছু প্রবন্ধ লিখেছেন। এই গ্রন্থের ‘শেখ হাসিনা জরুরি ছিলেন, জরুরি থাকবেন’ প্রবন্ধটি পড়ে আমার খুবই ভালো লেগেছে। তিনি আরও বলেন, শেখ হাসিনা দেশে না ফিরলে বাংলাদেশ হতো পাকিস্তান। তার নেতৃত্বেই আমরা বাংলাদেশের সুবর্ণজয়ন্তী ও বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উদযাপন করব। ’৮১ সালে শেখ হাসিনা দেশে ফিরে আসার পর বঙ্গবন্ধুর মতোই সারা দেশ চষে বেড়িয়েছেন। গণতন্ত্র পুনরুদ্ধার ও আওয়ামী লীগকে সুসংগঠিত করতে তিনি প্রচণ্ড পরিশ্রম করেছেন। আর আজ আমরা সেই সুফলই ভোগ করছি।

সর্বশেষ খবর