রবিবার, ১৩ মে, ২০১৮ ০০:০০ টা
কোটা সংস্কারের প্রজ্ঞাপন দাবি

আজ সারা দেশে বিক্ষোভ

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

কোটা বাতিলের বিষয়ে জাতীয় সংসদে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণার প্রজ্ঞাপন জারির দাবিতে আজ সারা দেশের প্রতিটি কলেজ-বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ মিছিলের ডাক দিয়েছে কোটা সংস্কার আন্দোলনকারীদের মঞ্চ ‘বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ’। বিক্ষোভ চলাকালে সব ক্লাস-পরীক্ষা বর্জনের ঘোষণা দিয়েছেন তারা। গতকাল সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন পরিষদের আহ্বায়ক হাসান আল মামুন। সংবাদ সম্মেলনে তিনি লিখিত বক্তব্য পাঠ করেন। মামুন বলেন, প্রধানমন্ত্রীর জাতীয় সংসদে প্রদত্ত ঘোষণার প্রজ্ঞাপন জারির দাবিতে দেশের প্রতিটি কলেজ-বিশ্ববিদ্যালয়ে আগামীকাল (আজ) বেলা ১১টায় বিক্ষোভ মিছিল হবে। বিক্ষোভ চলাকালে ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত সব ক্লাস ও পরীক্ষা বন্ধ থাকবে।

পরিষদের যুগ্ম-আহ্বায়ক নুরুল হক নুর বলেন, প্রধানমন্ত্রীর কোটা বাতিলের ঘোষণার ৩১ দিন পার হয়ে গেলেও এখনো প্রজ্ঞাপন জারি হয়নি। আমরা বার বার তাগিদ দিয়েছিলাম। কিন্তু এখন নতুন কমিটি গঠনের কথা বলে ছাত্রসমাজের সঙ্গে প্রহসন করছে জনপ্রশাসন মন্ত্রণালয়। সরকারকে বেকায়দায় ফেলার জন্য তারা টালবাহানা করছে।

তিনি বলেন, আমরা আন্দোলন করেছি, প্রধানমন্ত্রী ঘোষণা দিয়েছেন। তাহলে রাষ্ট্রের সর্বোচ্চ ব্যক্তির ঘোষণার প্রজ্ঞাপন জারি হতে এত দেরি কেন? অতিদ্রুত প্রজ্ঞাপন জারি করে ছাত্রসমাজকে শান্ত করুন। সংবাদ সম্মেলন চলাকালে যুগ্ম-আহ্বায়ক জসিম উদ্দিন আকাশের বাড়িতে হামলা হচ্ছে বলে অভিযোগ করা হয়। এ প্রসঙ্গে জসিম বলেন, আন্দোলনে সংশ্লিষ্টতার কারণে আমার বাসায় হামলা করা হয়েছে। সন্ত্রাসীরা আমার পরিবারের সবাইকে মেরে আহত করেছে। গতকাল (শুক্রবার) আমাকে মেরে ফেলার হুমকি দেওয়া হয়েছে। আজ তারা আমার বাসায় ভাঙচুর করছে। আমি ন্যায়ের জন্য আন্দোলনে এসেছিলাম। আমি এর বিচার চাই। সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন যুগ্ম-আহ্বায়ক রাশেদ খান, বিন ইয়ামিন মোল্লা, মাহফুজ খানসহ কেন্দ্রীয় কমিটির নেতৃবৃন্দ।

সর্বশেষ খবর