রবিবার, ১৩ মে, ২০১৮ ০০:০০ টা

প্রধানমন্ত্রীর নেতৃত্বে খাদ্যে স্বয়ম্ভর বাংলাদেশ : শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এখন খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। কৃষি ক্ষেত্রে বৈজ্ঞানিক জ্ঞানের সঠিক প্রয়োগের ফলে এটি সম্ভব হয়েছে।

গতকাল চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে (সিভাসু) দুই দিনব্যাপী আন্তর্জাতিক বৈজ্ঞানিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

নুরুল ইসলাম নাহিদ আরও বলেন, ক্ষুধা ও দারিদ্রমুক্ত দেশ গড়ার যে অঙ্গীকার নিয়ে বর্তমান সরকার কাজ করে যাচ্ছে, ২০২১ সালের মধ্যে তা বাস্তবায়নে টেকসই খাদ্য ব্যবস্থার বিকল্প নেই। এ জন্য মত্স্য ও প্রাণিসম্পদের দিকে আমরা নজর দিয়েছি।

মত্স্য ও প্রাণিসম্পদ বিকাশে দক্ষ জনশক্তি তৈরি এবং নতুন নতুন গবেষণায় সিভাসুর ঈর্ষণীয় সাফল্য রয়েছে। এ সাফল্য ধরে রাখতে হবে।

সিভাসু উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন, ভারতের ওয়েস্ট বেঙ্গল ইউনিভার্সিটি অফ অ্যানিমেল অ্যান্ড ফিশারি সাইন্সেসের উপাচার্য প্রফেসর ড. পূর্ণেন্দু বিশ্বাস, ওয়ান হেলথ বাংলাদেশের কো-অর্ডিনেটর ও সিভাসুর সাবেক উপাচার্য প্রফেসর ড. নিতীশ চন্দ্র দেবনাথ, দক্ষিণ কোরিয়ার পোকইয়ং ন্যাশনাল ইউনিভার্সিটির বায়োটেকনোলজি বিভাগের অধ্যাপক প্রফেসর ড. ইয়ং কি হং, সিভাসুর ওয়ান হেলথ ইনস্টিটিউটের পরিচালক প্রফেসর ড. শারমিন চৌধুরী।

সর্বশেষ খবর